দক্ষিণ কোরিয়ায় পৌঁছাল পারমাণবিক শক্তিসমৃদ্ধ যুক্তরাষ্ট্রের রণতরী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ২২শে জুন ২০২৪ ০৮:১৩ অপরাহ্ন
দক্ষিণ কোরিয়ায় পৌঁছাল পারমাণবিক শক্তিসমৃদ্ধ যুক্তরাষ্ট্রের রণতরী

যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিসমৃদ্ধ বিমানবাহী রণতরী ‘থিওডোর রোজারভেল্ট’ দক্ষিণ কোরিয়ার বুসানে পৌঁছেছে। শনিবার (২২ জুন) রণতরীটি দেশটির এই বন্দর শহরে পৌঁছায়।


দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী জানিয়েছে, এই রণতরীটি জাপান ও তাদের দেশের নৌ সেনাদের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেবে।


২০২৩ সালের আগস্টে ‘ক্যাম্প ডেভিড’ সম্মেলনে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া সিদ্ধান্ত নেয়— বিরোধীপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের ঝুঁকিপূর্ণ ও আগ্রাসী আচরণের কারণে— তারা প্রতি বছর যৌথ মহড়ার আয়োজন করবে।


এদিকে এ সপ্তাহে উত্তর কোরিয়া সফর করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ২৪ বছরের মধ্যে এটি পুতিনের প্রথম কোরিয়া সফর। এবারের সফরে উত্তরের প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন পুতিন। এই চুক্তিতে রয়েছে রাশিয়া বা উত্তর কোরিয়া যদি কোনো শত্রু দেশের দ্বারা আক্রমণের শিকার হয় তাহলে তারা একেঅপরের সাহায্যে এগিয়ে আসবে।


উত্তর কোরিয়া ও রাশিয়া এমন চুক্তি করার পর এটির সমালোচনা করে পশ্চিমা ঘেঁষা দেশ দক্ষিণ কোরিয়া। তারা চুক্তি বাতিলের দাবি জানায়।


এমনকি এই চুক্তির পর দক্ষিণ কোরিয়া হুমকি দেয় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে তারা অস্ত্র দিয়ে সহায়তা করবে। এরপর রুশ প্রেসিডেন্ট পুতিন পাল্টা হুমকি দিয়ে বলেন, দক্ষিণ কোরিয়া যদি ইউক্রেনকে অস্ত্র দেয় তাহলে তারা এমন পদক্ষেপ নেবেন যেগুলো দেশটির সরকারের জন্য সুখকর হবে না।


সূত্র: রয়টার্স