বাংলাদেশে রয়্যাল এনফিল্ডের যাত্রা শুরু, মধ্যরাতে ক্রেতাদের সিরিয়াল

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৭:০৯ অপরাহ্ন
বাংলাদেশে রয়্যাল এনফিল্ডের যাত্রা শুরু, মধ্যরাতে ক্রেতাদের সিরিয়াল

বাংলাদেশে মোটরসাইকেলের জনপ্রিয় ব্র্যান্ড ‘রয়্যাল এনফিল্ড’ বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছে। ইতোমধ্যে চারটি ৩৫০ সিসির মডেল—হান্টার, ক্লাসিক, বুলেট ও মিটিয়র—লঞ্চ করা হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১০টা থেকে প্রি-বুকিং শুরু হয়েছে। ক্রেতাদের আগ্রহ অত্যন্ত উজ্জ্বল, ফলে শোরুমে লাইনে দাঁড়িয়ে আছেন শতশত মানুষ।


শোরুমে প্রবেশ করতে ক্রেতাদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। এক ক্রেতা জানান, তিনি রাত ৩টা থেকে লাইনে ছিলেন এবং দুপুর দেড়টার দিকে শোরুমে প্রবেশ করতে পেরেছেন। এরই মধ্যে প্রি-বুকিংয়ের জন্য ২৫ হাজার টাকা জমা দিতে হয়েছে।


রয়্যাল এনফিল্ডের বাংলাদেশের পরিবেশক ইফাদ মোটরস লিমিটেডের কর্মকর্তা জানিয়েছেন, অনেকে অনলাইনে প্রি-বুকিং করেছেন এবং শোরুমে এসে নগদ টাকা জমা দিচ্ছেন। তবে এখনও প্রি-বুকিংয়ের মোট সংখ্যা জানাতে পারেনি তারা।


মমিনুর রহমান তানভীর, ইফাদ মোটরস লিমিটেডের রয়্যাল এনফিল্ড বিভাগের হেড অব বিজনেস, জানিয়েছেন যে হান্টার মডেলের দাম শুরু হচ্ছে তিন লাখ ৪০ হাজার টাকা থেকে, ক্লাসিকের দাম চার লাখ ৫ হাজার টাকা থেকে, বুলেটের দাম চার লাখ ১০ হাজার টাকা থেকে এবং মিটিয়রের দাম চার লাখ ৩৫ হাজার টাকা থেকে।


তিনি বলেন, এই মোটরসাইকেলগুলোতে থাকবে উন্নত ফুয়েল ইনজেকশন সিস্টেম এবং সিঙ্গেল-সিলিন্ডার ‘জে’ সিরিজের ইঞ্জিন। ক্রেতাদের জন্য প্রি-বুকিং বাধ্যতামূলক এবং এটি ওয়েবসাইট ও শোরুম থেকে করা যাবে।


রয়্যাল এনফিল্ডের উৎপাদন কেন্দ্র কুমিল্লার চৌদ্দগ্রামে স্থাপন করা হয়েছে, যা স্থানীয়ভাবে বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদনে সক্ষম। ২০২৩ সালে বাংলাদেশ সরকার ৩৭৫ সিসি পর্যন্ত ইঞ্জিনের অনুমোদন দেয়, যা স্থানীয় মোটরসাইকেল বাজারে নতুন যুগের সূচনা করেছে।


প্রসঙ্গত: রয়্যাল এনফিল্ডের উৎপাদন যাত্রা শুরু হয়েছিল ১২৩ বছর আগে ইংল্যান্ডে, মূলত সামরিক ব্যবহারের জন্য। ১৯৫০-এর দশকে ভারতীয় সেনাবাহিনীর জন্য বুলেট ৩৫০ মোটরসাইকেল সংযোজন শুরু করা হয়। বর্তমানে, রয়্যাল এনফিল্ড ভারতীয় শিল্পগোষ্ঠী আইশার মোটরসের অধীনস্থ।