ইতালিতে করোনায় একদিনে মৃত্যু ১৯৬

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই মার্চ ২০২০ ১২:৫৩ অপরাহ্ন
ইতালিতে করোনায় একদিনে মৃত্যু ১৯৬

করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা ইতালিকে কোয়ারেন্টাইন ঘোষণা করা হয়েছে। বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে আরও ১৯৬ জন। এতে মৃতের সংখ্যা বেড়ে ৮২৭ জনে দাঁড়িয়েছে। আলজাজিরা জানায়, সব ধরনের বার, রেস্তোরাঁ, সেলুন, বিউটি পার্লার বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় টিভি চ্যানেলে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে এই ঘোষণা দেন।

সুপারমার্কেট, খাবারের দোকান, ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ ঘোষণা করেন তিনি। এর আগে সিনেমা হল, থিয়েটার স্টুডিও ও সব ধরনের ইভেন্ট বন্ধ করে দেয়া হয় দেশটিতে। দৈনিক বুলেটিনে কোঁতে বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় আমাদের কঠোর প্রচেষ্টারগুলোর প্রভাব আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেখতে সক্ষম হব। দেশের প্রতি ৬০ মিলিয়ন সব মানুষের  দায়িত্বশীল হওয়া উচিত।’


চীনের পর কভিড-১৯ নামে এই করোনাভাইরাস সবচেয়ে বেশি আঘাত হেনেছে ইতালিতে। দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪৬২ জনে। ইরানে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫৪ জন। দেশটিতে আক্রান্ত এখন ৯ হাজার মানুষ। দক্ষিণ কোরিয়ায় মারা গেছে ৬৬ জন, ফ্রান্সে ৪৮ জন এবং স্পেনে ৫৫ জন।

এদিকে পুরো বিশ্বে করোনা সংক্রমণে এখন পর্যন্ত ৪ হাজার ৬৩৩ জন মারা গেছে। আক্রান্ত হয়েছে এক লাখ ২৬ হাজার ২৫৮ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৬৮ হাজার ২৬৬ জন। মৃত ও আক্রান্তদের মধ্যে অধিকাংশই চীনের বাসিন্দা। ডিসেম্বরের শেষে দেশটির হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। 

করোনাভাইরাস পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ায় তা বৈশ্বিক মহামারির পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার সংস্থার প্রধান ডা. টেডরস আধানম গেব্রেয়াসাস বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ঘোষণা করেন। তিনি এ সময় সব দেশকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এদিকে করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবিলায় ইউরোপ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি ইউরোপ থেকে আগামী ৩০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ স্থগিত করার ঘোষণা দেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব