পাকিস্তানের পরমানু শক্তিকে ভয় পাই না: ভারত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৮শে আগস্ট ২০১৯ ০৬:৪১ অপরাহ্ন
পাকিস্তানের পরমানু শক্তিকে ভয় পাই না: ভারত

পরমানু শক্তিকে হাতিয়ার নিয়ে পাকিস্তানের হুমকি কে ভয় পাওয়ার কোন প্রশ্নই নেই বলে উড়িয়ে দিয়েছেন ভারতের লেফটেন্যান্ট জেনারেল এমএম নারাভানে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পরমানু শক্তি বৃদ্ধির হুমকিকে তোয়াক্কা না করে সেই মন্তব্যের উত্তরে এমনটাই জানিয়েছেন তিনি। তিনি বলেন, দুই দেশের কাছেই পরমানু হাতিয়ার রয়েছে আর কোন কারণবশত যদি যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় এবং যুদ্ধের ময়দানে পরমানু হাতিয়ারের প্রয়োগ করা হয় তাহলে পুরো পৃথিবীতে তার একটা প্রভাব পরবে।

ভারত চেম্বার অব কমার্সের একটি অনুষ্ঠানে তিনি বলেন, আমরা যে কোনো রকম পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত। তবে যদি আমরা কোন পদক্ষেপ নিই তাহলে তার ফল কিন্তু সুদূরপ্রসারী হবে।  ১৯৬২ সালের চীনের সঙ্গে যুদ্ধের প্রসঙ্গে তিনি জানান, আমরা এখন আর ১৯৬২ সালের বাহিনী নই যদি চীন ইতিহাসের পুনরাবৃত্তি করতে না চায় আমরাও করব না।

১৯৬২ সালের ভারত-চীন যুদ্ধ রাজনৈতিক মহলের চিন্তার কারণ হলেও তা ভারতীয় সেনাবাহিনীর কাছে কোন রকম সমস্যাই ছিল না। ভারতীয় সেনাবাহিনী তাদের নিজের দায়িত্ব সঠিক ভাবে পালন করেছিল বলেও জানিয়েছেন তিনি। ‘১৯৬২ সাল ভারতীয় সেনা বা সেনাবাহিনীর কাছে কোন রকম কালো দাগ বলে মনে করি না আমি’ জানান জেনারেল নারাভানে।

১৯৬২ সালের পর থেকে আমরা নিজেদের উন্নতি করেছি এবং বর্তমান ডোকলাম অচলাবস্থা নিয়ে চীনও সেই বিষয়টা উপলব্ধি করেছে বলেও জানিয়েছেন ইস্টার্ন কম্যান্ডের হেড নারাভানে। কোন রকম যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে আমরা তা মোকাবিলা করতে প্রস্তুত, কোন চিন্তার কারণ নেই বলে আশ্বস্ত করেছেন তিনি। অর্থাৎ পাকিস্তানের হুমকি নিয়ে ভারত মাথা ঘামাচ্ছে না তা তিনি বুঝিয়ে দিয়েছেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব