রাম মন্দির নির্মাণে 'সোনার ইট' দেবেন মোঘল বংশধর

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৯শে আগস্ট ২০১৯ ০৮:০৯ অপরাহ্ন
রাম মন্দির নির্মাণে 'সোনার ইট' দেবেন মোঘল বংশধর

রাম মন্দির নির্মাণের জন্য একটি সোনার ইট দেওয়ার প্রস্তাব দিয়েছেন মোগল সম্রাট বাহদুর শাহ্ জাফরের উত্তরাধিকারী বলে দাবিকারী প্রিন্স হাবীবুদ্দিন তুসি। অযোধ্যায় রাম মন্দির তৈরি হওয়া উচিত। রাম মন্দির তৈরির জন্য সোনার ইট দান করতে চান হাবীবুদ্দিন তুসি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, রাম মন্দির ও বাবরি মসজিদের বিতর্কিত জমিটিও নিজের হাতে চান মুঘলদের এই উত্তরাধিকারী।

১৫২৯ সালে বাবরি মসজিদ নির্মাণকারী মোগল সম্রাট বাবরের উত্তরাধিকারী হওয়ায় তিনিই বাবরি মসজিদ ও রাম জন্মভূমির জমিটির বৈধ মালিক বলে দাবি করেছেন তুসি। জমিটি তার কাছে হস্তান্তর করারও দাবি করেছেন তিনি। রোববার তুসি বলেন, সুপ্রিম কোর্ট তাঁকে বিতর্কিত জমিটি হস্তান্তর করলে তা তিনি রাম মন্দির বানানোর জন্য দান করবেন। একই সঙ্গে তিনি জানান, মন্দিরটিকে কেন্দ্র করে যে আবেগ রয়েছে সে সম্পর্কে তিনি অবগত। বাবরি মসজিদের আগে ওই জমিতে রাম মন্দির ছিল বলে দাবি করেন তুসি।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর শতাধিক কর-সেবক বাবরি মসজিদটি ধ্বংস করেছিল। হাবীবুদ্দিন তুসি অযোধ্যার বিতর্কিত জমি তাঁর হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে এরই মধ্যে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। তবে সেই আবেদনের শুনানি এখনো শুরু হয়নি। রাম মন্দির বিলুপ্তির জন্য হিন্দু সম্প্রদায়ের কাছে ক্ষমা চেয়েছেন শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের এই বংশধর। নিজের মাথায় চরণ পাদুকা নিয়ে এই ক্ষমা চেয়েছেন হাবীবুদ্দিন তুসি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব