ইরানে হিজাব না পড়ে রাস্তায় বের হওয়ায় নারীকে গণধোলাই

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২১শে জুন ২০১৯ ০৮:৫৫ অপরাহ্ন
ইরানে হিজাব না পড়ে রাস্তায় বের হওয়ায় নারীকে গণধোলাই

ইরানের রাশ্ত এলাকায় হিজাব না পড়ায় এবং প্রকাশ্যে রাস্তায় নাচায় এক নারীকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (১৮ জুন) মাশিহ আলিনেজাদ নামে ইরানের এক নারী সাংবাদিকের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক ভিডিও থেকে ঘটনাটি প্রকাশ পায়। ভিডিওটি পোস্ট করার সময় তিনি উল্লেখ করেন, দেখুন কীভাবে রাস্তায় হিজাব না পরায় এবং রাস্তায় নাচ করায় এক নারীকে হেনস্তা করা হচ্ছে। তাকে আটকও করা হয়েছে। আমার ক্যামরায় স্পষ্ট দেখা যাচ্ছে, কীভাবে হিজাব না পরায় ইরানের নারীদের উপর অত্যাচার চলছে। তারা রাস্তাঘাটে নাচও করতে পারবেন না।‌

এছাড়াও ভিডিওটিতে দেখা যায়, হঠাৎ এক ব্যক্তির সাথে ঝামেলায় জড়িয়ে পড়েন এক নারী। পরে তাকে রাস্তায় ফেলে মারতে শুরু করেন ওই ব্যক্তিসহ আরো কয়েকজন। এ সময় তার মুখে ঘুষি মারাসহ প্রচণ্ড মারধরের ঘটনা ঘটে। এক পর্যায়ে তাকে পা ধরে রাস্তা দিয়ে টেনে নিয়ে যেতে থাকেন মারধরকারীরা। পরবর্তীতে, ওই নারীকে হিজাব না পড়ে রাস্তায় বের হওয়া এবং প্রকাশ্যে রাস্তায় নাচার অভিযোগে পুলিশে সোপর্দ করা হলে পুলিশ অভিযোগ আমলে নিয়ে গ্রেফতার করেন ওই নারীকে।

প্রসঙ্গত, ইরানে ১৩ বছরের বেশি বয়সের কোনো নারীর হিজাব ছাড়া প্রকাশ্যে রাস্তায় বের হওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি রয়েছে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের শাস্তি হিসেবে আছে দুই মাসের জেলসহ বিপুল অঙ্কের জরিমানার বিধান।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব