মালিতে সেনাবাহিনীর সহায়তায় হামলা, ১৩৪ মুসলিম নিহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৪শে মার্চ ২০১৯ ০৪:১৮ অপরাহ্ন
মালিতে সেনাবাহিনীর সহায়তায় হামলা, ১৩৪ মুসলিম নিহত

আফ্রিকার দেশ মালির মপটি অঞ্চলের দুটিগ্রামে বন্দুকধারীদের হামলায় অন্তত ১৩৪ মুসলিম আদিবাসী নিহত হয়েছেন। গতকাল শনিবার ডনজো শিকারীদের ঐতিহ্যগত পোশাক পরে বন্দুকধারীরা এ হামলা চালায় বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। নিকটবর্তী শহর বানকাসের মেয়র মুলাই গুইন্দো জানান, স্থানীয় সময় শনিবার ভোরে ওগোসাগু গ্রামের চারদিক থেকে ঘেরাও করে হামলা শুরু করে বন্দুকধারীরা। 

এরপর সেখান থেকে নিকটবর্তী আরেক ফুলানি গ্রাম ওয়েলিংগারাতে হামলা চালায় ঐতিহ্যবাহী ডনজো শিকারিদের পোশাক পরিহিত বন্দুকধারীরা। গর্ভবতী নারী, শিশু ও বৃদ্ধদের ওপর বন্দুক ও চাপাতি নিয়ে ঝাঁপিয়ে পড়ে হামলাকারীরা। দরিদ্র ফুলানি সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মালির ডগন শিকারিদের বিবাদ কয়েক বছরের পুরোনো। জমি ও পানির দখল নিয়ে উভয়পক্ষের মধ্যে বিরোধ চলছে। তবে ফুলানি সম্প্রদায়ের সদস্যদের অভিযোগ, মালির সেনাবাহিনী হামলাকারীদের অস্ত্র দিয়ে তাদের ওপর হামলা চালাতে সহায়তা করেছে।

প্রসঙ্গত, আধা যাযাবর ফুলানি সম্প্রদায়ের মানুষের জীবিকা নির্বাহে পশু পালন করেন। দেশটিতে এমন সময়ে হামলার ঘটনা ঘটলো যখন ক্রমবর্ধমান জাতিগত বিদ্বেষ মোকাবিলায় করণীয় নির্ধারণে দেশটিতে অবস্থান করছিলেন জাতিসংঘের একাধিক দূত।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব