শ্রীমঙ্গলে অবৈধ বালু উত্তোলন রোধে অভিযান, ট্রাকসহ আটক ২

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৯:৪৮ অপরাহ্ন
শ্রীমঙ্গলে অবৈধ বালু উত্তোলন রোধে অভিযান, ট্রাকসহ আটক ২

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে পুলিশ দুইজনকে আটক করেছে। বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আমিনুল ইসলামের নেতৃত্বে পুলিশের একটি দল অভিযানে বের হয়। এসআই শ্যামল কুমার নন্দী ও এএসআই মোঃ নাজমুল হোসেনের সঙ্গী ফোর্স নিয়ে তারা ৩ নম্বর শ্রীমঙ্গল ইউনিয়নের দক্ষিণ উত্তরসুর গ্রামের দাশের বাজার সংলগ্ন কালভার্টের পাশে পাকা রাস্তার উপর দুটি বালুবাহী ট্রাক আটক করে।


আটককৃত ট্রাকের চালক সায়েল মিয়া (২৯) এবং হেলপার ইব্রাহিম (২৩) গ্রেফতার হন। পুলিশ জানায়, গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে শ্রীমঙ্গলসহ মৌলভীবাজারের বিভিন্ন ছড়া, জমি এবং শিববাড়ী পুটিয়া গাং থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে তা বিক্রি করে আসছিল। এই অবৈধ কার্যকলাপের কারণে এলাকার রাস্তাঘাট, কালভার্ট এবং ভূ-প্রাকৃতিক পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে।


ওসি মোঃ আমিনুল ইসলাম বলেন, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে মামলা রুজু করা হয়েছে এবং তাদেরকে পুলিশের স্কটের মাধ্যমে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, অবৈধ বালু উত্তোলন প্রতিরোধে এটি একটি ধারাবাহিক অভিযান।


অন্যদিকে, একই দিনে পুলিশ অভিযান চালিয়ে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত আরও ৪ জন আসামিকে গ্রেফতার করেছে। তাদেরও আদালতে পাঠানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গেছে, অবৈধ বালু উত্তোলন এবং অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।


শ্রীমঙ্গল উপজেলায় অবৈধ বালু উত্তোলন রোধে স্থানীয় প্রশাসনের উদ্যোগ এবং জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এ বিষয়ে স্থানীয় জনগণের সহযোগিতাও কামনা করেছেন পুলিশ কর্মকর্তারা।