ভারতের ওড়িশায় ঘূর্ণিঝড় দানার ব্যাপক তাণ্ডব

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ১১:০১ পূর্বাহ্ন
ভারতের ওড়িশায় ঘূর্ণিঝড় দানার ব্যাপক তাণ্ডব

ভারতের ওড়িশা রাজ্যে বৃহস্পতিবার মধ্যরাতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় দানা। ধামারা ও ভিতরকণিকার মাঝে ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হওয়ার পর, এই শক্তিশালী ঝড়টি দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে। শুক্রবার সকাল থেকে ঘূর্ণিঝড়ের তাণ্ডব আরও বৃদ্ধি পেয়েছে, যা রাজ্যের পাশাপাশি ছত্তীসগড় ও মধ্যপ্রদেশের দিকে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।


স্থানীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাত ১১:৩০ থেকে ল্যান্ডফল শুরু হয় এবং তা শুক্রবার সকালে সম্পন্ন হয়। ঝড়ের গতিবেগ ১০০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছেছে, সঙ্গে চলছে প্রবল বৃষ্টি। প্রাথমিকভাবে, ধামারা ও আশেপাশের এলাকা বিপর্যস্ত হয়ে পড়েছে, যেখানে একাধিক স্থানে জলোচ্ছ্বাস দেখা দিয়েছে।


মৌসুম ভবন জানায়, শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে দানার লেজ স্থলভাগে প্রবেশ করে। উক্ত সময়ের মধ্যে দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম ওড়িশা থেকে শুরু করে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টির ফলে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ডায়মন্ড হারবার, দীঘা, হলদিয়া ও চাঁদবালির মতো এলাকায় ব্যাপক বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যার পরিমাণ যথাক্রমে ৬৪, ৩৭, ৬০ ও ১৪২.৬ মিলিমিটার।


বর্তমানে দানা ১০ কিলোমিটার প্রতি ঘণ্টায় উত্তর-পশ্চিম দিকে এগিয়ে চলেছে। তবে আশঙ্কা করা হচ্ছে, কিছু সময়ের মধ্যে এটি দুর্বল হয়ে সাইক্লোনে পরিণত হবে। পরবর্তী সময়ে, ঝড়টি ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশের দিকে অগ্রসর হবে।


এদিকে, ভুবনেশ্বর বিমানবন্দর শুক্রবার সকালে পুনরায় চালু হয়েছে এবং বিমান চলাচল শুরু হয়েছে। কলকাতায়ও বিমান চলাচল স্বাভাবিক হয়ে আসছে।


ওড়িশার বিভিন্ন অঞ্চলে এই ঝড়ের কারণে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে ভদ্রক অঞ্চলে নিচু এলাকা জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। তবে, পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় পরিস্থিতি ততটা গুরুতর নয়। কর্মকর্তারা দ্রুত উদ্ধার কাজ শুরু করতে প্রস্তুতি নিচ্ছেন।


উল্লেখ্য, ঘূর্ণিঝড় দানার পরবর্তী গতিবিধি ও প্রভাব নিয়ে স্থানীয় প্রশাসন এবং আবহাওয়া দপ্তর সর্বদা নজর রাখছে। জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সক্রিয়ভাবে কাজ করছে।