সু চির আরও ৩ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৯শে সেপ্টেম্বর ২০২২ ১২:৪২ অপরাহ্ন
সু চির আরও ৩ বছরের কারাদণ্ড

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অংসান সু চি এবং তার প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান শন টারনেলকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


রয়টার্সের খবরে বলা হয়েছে, তাদের বিরুদ্ধে একটি সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল, যার সর্বোচ্চ সাজা ১৪ বছরের কারাদণ্ড। তবে তারা নির্দোষ বলে আদালতে স্বীকার করেছিলেন।গত বছরের শুরুর দিকে সামরিক অভ্যুত্থানের পর সু চি, টারনেল, রাজনীতিবিদ, আইনজীবী, আমলা, ছাত্র এবং সাংবাদিকসহ বেশ কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করা হয়।


নোবেল বিজয়ী সু চিকে ইতোমধ্যেই দুর্নীতির অভিযোগে পৃথক মামলায় ১৭ বছরেরও বেশি কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু তিনি তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেন।অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক টারনেল অভ্যুত্থানের কয়েক দিন পরই আটক হন।


অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে টারনেলের সাজার বিষয়ে মন্তব্য করেনি।জান্তার একজন মুখপাত্র বলেন, মিয়ানমারের আদালত স্বাধীন এবং যথাযথ প্রক্রিয়ার মাধ্যমেই তাদের গ্রেপ্তার করা হয়েছে।