বিশ্বব্যাপী করোনা শনাক্ত প্রায় ৪২ কোটি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৮ই ফেব্রুয়ারি ২০২২ ০৯:৪০ পূর্বাহ্ন
বিশ্বব্যাপী করোনা শনাক্ত প্রায় ৪২ কোটি

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ২০ লাখ ১৩ হাজার ৮৯৬ জন আক্রান্ত হয়েছেন। এনিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪১ কোটি ৯৯ লাখ ৮৭ হাজার ৮৯০ জনে।এছাড়া নতুন করে করোনায় মৃত্যু হয়েছে ১১ হাজার ১৪২ জন। এনিয়ে মোট মৃত্যু হয়েছে ৫৮ লাখ ৮০ হাজার ৪৭৭ জন।শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।


এদিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ৬১৩ জন এবং মারা গেছেন ২৪৪ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৩ জন এবং মারা গেছেন ২ হাজার ১১৭ জন। রাশিয়ায় মারা গেছেন ৭৯০ জন এবং সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৬২২ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ২১৩ জন এবং মারা গেছেন ৩৬০ জন। ব্রাজিলে মারা গেছেন ১ হাজার ১২৯ জন এবং সংক্রমিত হয়েছেন ১ লাখ ২৯ হাজার ২৬৬ জন।


ভারতে মারা গেছেন ৪৯৬ জন এবং সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ৭০৭ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৮৯৯ জন এবং মারা গেছেন ১৮৩ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৩৩০ জন এবং মারা গেছেন ২৫৯ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৪০৬ জন এবং মারা গেছেন ২৫৮ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৮৯০ জন এবং মারা গেছেন ৩২০ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৩৪৫ জন এবং মারা গেছেন ২৮৭ জন।


এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৩১৬ জন, কানাডায় ১৩২ জন, আর্জেন্টিনায় ১৫৯ জন, গ্রিসে ৯৪ জন, ইরানে ১৮২ জন, জাপানে ২৫৩ জন, রোমানিয়ায় ১২২ জন, চিলিতে ২০১ জন, দক্ষিণ আফ্রিকায় ৪৩৫ জন, ইন্দোনেশিয়ায় ২০৬ জন, হাঙ্গেরিতে ১১৫ জন, মেক্সিকোতে ৫২০ জন এবং ভিয়েতনামে ৯০ জন মারা গেছেন।


উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।