মমতার আসনে উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ৪ঠা সেপ্টেম্বর ২০২১ ০৯:১৭ অপরাহ্ন
মমতার আসনে উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার ভবানীপুর আসনে উপনির্বাচন হবে আগামী ৩০ সেপ্টেম্বর। এই আসন থেকে উপনির্বাচনে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শনিবার ভারতের নির্বাচন কমিশন এই ঘোষণা দিয়েছে। ফল ঘোষণা হবে ৩ অক্টোবরে। 


একইদিন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন চলাকালে প্রার্থীর মৃত্যুতে স্থগিত থাকা সামসেরগঞ্জ এবং জঙ্গীপুর আসনে নির্বাচন হবে। তবে পশ্চিমবঙ্গের বাকি ৪ আসনে উপনির্বাচন হওয়ার কথা থাকলেও নির্বাচন কমিশন এসব আসনে ভোটের দিনক্ষণ ঘোষণা করেনি। কমিশনের পক্ষ জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের বিশেষ অনুরোধেই ভবানীপুর আসনের উপনির্বাচনের দিন ঘোষণা করা হল। 


নির্বাচন কমিশন সূত্র জানায়, উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে ৬ সেপ্টেম্বর। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। মনোনয়ন যাচাই করা হবে ১৪ সেপ্টেম্বর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ সেপ্টেম্বর। তৃণমূলের পক্ষ থেকে আগেই ঘোষণা করা হয়েছে যে, মমতা ব্যানার্জি কলকাতার ভবানীপুর আসনের উপনির্বাচনে দলের প্রার্থী হবেন। 


মে মাসে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে তৃণণূল কংগ্রেস ২১৩ আসনে জয়ী হলেও মমতা ব্যানার্জি নন্দীগ্রাম আসনে শুভেন্দু অধিকারির কাছে হেরে যান। দলীয় সিদ্ধান্তে তিনি তৃতীয়বারের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হলেও ৬ মাসের মধ্যে উপনির্বাচনে জেতার বাধ্যবাধকতা তৈরি হয়। মমতা ৫ মে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন। সেই হিসেবে ৫ নভেম্বরের মধ্যে তাকে উপনির্বাচনে জিতে আসতে হবে।