টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাক!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ৩১শে আগস্ট ২০১৯ ১২:০৫ অপরাহ্ন
টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাক!

বিভিন্ন ব্যক্তির সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাকাউন্ট হ্যাক হওয়ার খবর পাওয়া যায়। কিন্তু সেই অ্যাকাউন্ট যদি হয় কোন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিষ্ঠাতা বা সর্বোচ্চ ব্যক্তির তাহলে কেমন হয়? সম্প্রতি এমনি এক ঘটনা ঘটিয়েছেন হ্যাকাররা। টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসির টুইটার অ্যাকাউন্ট কিছু সময়ের জন্য হ্যাক হয়েছিল। খবর বিবিসি’র।  জানা যায়, ‘চাকলিং স্কোয়াড’ নামের একটি হ্যাকার দল ডরসির অ্যাকাউন্ট হ্যাক করেছে বলে দাবি করে। প্রায় ৪০ লাখেরও বেশি অনুসারী যুক্ত থাকা ঐ প্রোফাইল হ্যাক করার পর তা থেকে অত্যন্ত আপত্তিকর এবং বর্ণবাদী মন্তব্যও করা হয়। প্রায় ১৫ মিনিটি হ্যাক করে হ্যাকার দল নিজেদের দখলে রেখিছিল ঐ প্রোফাইলটি। টুইটারের প্রধান কার্যালয়ে বোমা পেতে রাখা হয়েছে এবং হলোকাস্ট নিয়ে আপত্তিকর টুইট করা হয় ঐ প্রোফাইল থেকে।

টুইটারের বাইরে থেকে কেউ তাদের নিরাপত্তা ভেঙে ফেলছে। এ ঘটনা তাদের জন্য বিব্রতকর। টুইটারে বিশ্বের বড় বড় রাজনৈতিক নেতার প্রোফাইল রয়েছে। তবে নিজস্ব সিস্টেমে ঢুকতে পারেনি হ্যাকাররা বলে দাবি করেছে টুইটার কর্তৃপক্ষ। এর জন্য একটি মোবাইল অপারেটর দায়ী হলেও তার নাম প্রকাশ করেননি তারা।  টুইটারের এক বিবৃতিতে বলা হয়, মোবাইল অপারেটরের নিরাপত্তা পর্যবেক্ষণের সুযোগে টুইটার অ্যাকাউন্টের সঙ্গে থাকা ফোন নম্বর আগে হ্যাক করা হয়। এতে অননুমোদিত ব্যক্তি ফোন নম্বর থেকে টেক্সট বার্তার মাধ্যমে টুইট করতে পেরেছে। এ সমস্যা এখন সমাধান করা হয়েছে। হ্যাকারা ‘সিমসোয়াপিং’ বা ‘সিমজ্যাকিং’ পদ্ধতি কাজে লাগিয়ে জ্যাক ডরসির অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেয়। 

এ পদ্ধতিতে বর্তমান ফোন নম্বরকে নতুন একটি সিম কার্ডে স্থানান্তর করা হয়। অনেক সময় মোবাইল অপারেটরের কোনো কর্মীকে ঘুষ দিয়ে বা ফাঁদে ফেলে এ ধরনের কাজ করতে পারে দুর্বৃত্তরা। ডরসির ক্ষেত্রে মোবাইল নম্বর নিয়ন্ত্রণে নেওয়ার পর টেক্সট বার্তা ব্যবহার করে সরাসরি টুইট পোস্ট করতে পেরেছে হ্যাকাররা।

ইনিউজ ৭১/এম.আর