সিলেটে আবারও গ্যাসের সন্ধান পাওয়া গেছে

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ১১:৩৮ অপরাহ্ন
সিলেটে আবারও গ্যাসের সন্ধান পাওয়া গেছে

সিলেটের হরিপুর গ্যাসক্ষেত্রে পুরাতন ৭ নম্বর কূপে আবারও গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের উদ্যোগে এই কূপের ওয়ার্কওভার কাজ শুরু হয়েছিল গত জুলাই মাসে, এবং তিন মাসের প্রচেষ্টার পর ১৪ অক্টোবর গ্যাসের সন্ধান নিশ্চিত করা হয়েছে। প্রাথমিক হিসেবে, কূপে প্রায় ১০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুত রয়েছে, যা আগামী ১৫ থেকে ২০ বছর পর্যন্ত উত্তোলন করা যাবে। প্রতিদিন ৮০ লাখ ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব বলে জানানো হয়েছে।


পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার জানান, কূপের দুটি স্তরেই গ্যাসের সন্ধান মিলেছে এবং উপরের স্তর থেকে গ্যাস উত্তোলনের প্রক্রিয়া শুরুর পরিকল্পনা করা হচ্ছে। গ্যাস ফিল্ডের প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে, এই কূপ থেকে দৈনিক ৮০ লাখ ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব। তিনি আরও জানান, পরীক্ষা-নিরীক্ষা চলমান থাকলেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, কূপে উত্তোলনযোগ্য গ্যাসের মজুত প্রায় ১০০ বিলিয়ন ঘনফুট।


এই কূপটি ১৯৮৬ সালে দেশের প্রথম তেল কূপ হিসেবে পরিচিতি পায়। ১৯৯৪ সাল পর্যন্ত এখানে থেকে প্রায় ৫ লাখ ৬১ ব্যারেল তেল উৎপাদন করা হয়। তেলের উৎপাদন বন্ধ হয়ে গেলে ২০০৫ সালে গ্যাস উত্তোলনের জন্য কূপটি পুনরায় কার্যকর করা হয়। এরপর থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত প্রায় ৩১ বিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়। পরবর্তীতে, কূপটির কার্যক্রম আবারো বন্ধ হয়ে যায়। কিন্তু নতুন করে ওয়ার্কওভারের মাধ্যমে কূপটি পুনরায় সক্রিয় করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং বর্তমান সময়ে গ্যাস উৎপাদনের সম্ভাবনা তৈরি হয়।


প্রায় ৭০ কোটি টাকা ব্যয়ে পরিচালিত এই ওয়ার্কওভার কার্যক্রম সফল হওয়ায়, দেশের গ্যাস খাতের উন্নয়নে আরও একটি গুরুত্বপূর্ণ মাইলফলক স্থাপিত হয়েছে। বিশেষজ্ঞরা আশা করছেন, এই কূপের নতুন গ্যাস মজুত দেশের ক্রমবর্ধমান গ্যাস চাহিদা পূরণে বড় ভূমিকা রাখবে।