বর্ণিল আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ২৮শে এপ্রিল ২০২৪ ০৬:৪৮ অপরাহ্ন
বর্ণিল আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

"স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ" শীর্ষক প্রতিপাদ্যকে নিয়ে বর্ণিল আয়োজনে দিনাজপুরে জাতীয় আইনগত সহায়তা দিবসে শোভাযাত্রা  ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


রবিবার ( ২৮ এপ্রিল) সকালে  জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে দিনাজপুর জেলা লিগ্যাল এইড'র চেয়ারম্যান ও জেলা ও দায়রা জজ মো.যাবিদ হোসেনের সভাপতিত্বে সকাল ৯ টায় এক বর্ণিল ও বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় অংশ নেন। মনোজ্ঞ এ আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন বিজ্ঞ চীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জুলফিকারুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নূর এ আলম, অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) মো. মমিনুল করিম, অতিরিক্ত সিভিল সার্জন ডা. শাহ মুহাম্মদ শরিফ, জেল সুপার নুরশেদ আহমেদ ভূঁইয়া, বিজ্ঞ কৌশলী নুরুল ইসলাম, ব্রাকের জেলা ব্যবস্থাপক মো. ফজলুল হক প্রমুখ।


 সিনিয়র সহকারী জজ মো. রাশেদ হোসাইন ও মোছাঃ শামসুন্নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সহকারি জজ জুবায়ের রশিদ। স্বাগত বক্তব্য প্রদান করেন, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মো. মোশাররফ হোসেন।


জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবসে সেরা প্যানেল আইনজীবী হিসেবে খুরশিদা পারভিন জলিকে জেলা ও দায়রা জজ মো. যাবিদ হোসেন ক্রেস্ট ও পুরস্কার প্রদান করেন। আলোচনা শেষে ব্রাকের উদ্যোগে জনসচেতনতামূলক একটি মঞ্চ নাটক অনুষ্ঠিত হয়।


জেলা লিগ্যাল  এইড অফিসার মো. মোশাররফ হোসেন জানান , ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত  ৪৪৭টি, আইনগত পরামর্শ প্রদান করা হয়েছে। আইনগত সহায়তার জন্য ২০৮টি মামলায় আইনজীবী নিয়োগ প্রদান করা হয়েছে যার মধ্যে ১৭৩টি মামলা নিষ্পত্তি হয়েছে। 


 আপোস- মীমাংসার জন্য ৪৩৬ টি প্রি কেস পাওয়া যায়, যার মধ্যে ৩৬৭ টি নিষ্পত্তি হয়েছে। ১৩২টি মামলা সফল ও ২২৫টি বিফল হয়েছে। আদালত থেকে আপোস - মীমাংসার জন্য ৩৫৪টি মামলা পাওয়া যায়, যার মধ্যে ৩০৭ টি নিষ্পত্তি হয়েছে ।সফল ৬৭ টি ও বিফল ২৪০ টি।  এছাড়াও আপোস - মীমাংসার মাধ্যমে প্রি কেস ও পোস্ট কেস এর বিভিন্ন মামলায় মোট ১ কোটি ১৬ লাখ ৮১ হাজার ৫ শত ৩ টাকা আদায় করা হয়েছে।