ভারত সিরিজে থাকবেন তামিম ইকবাল!

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৭ অপরাহ্ন
ভারত সিরিজে থাকবেন তামিম ইকবাল!

আগামী সপ্তাহে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ও তিনটি টি-টোয়েন্টি খেলতে দেশ ছাড়বে বাংলাদেশের ক্রিকেট দল, যাদের নেতৃত্বে থাকবেন শান্ত। পাকিস্তানের বিপক্ষে সাম্প্রতিক লাল বলের সাফল্যের পর এবার ভারতকেও হারানোর লক্ষ্যে মাঠে নামবে টাইগাররা। তবে স্কোয়াডে না থেকেও এ সিরিজে বাংলাদেশের সঙ্গী হতে যাচ্ছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল, কিন্তু একটু ভিন্ন ভূমিকায়।


গুঞ্জন উঠেছে যে, আসন্ন ভারতের বিপক্ষে সিরিজে ধারাভাষ্যকার হিসেবে দেখা যেতে পারে তামিম ইকবালকে। দেশের একটি বেসরকারি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রচারকারী প্রতিষ্ঠান স্টারের সঙ্গে তামিমের আলোচনা চলছে। যদিও এখনো সবকিছু চূড়ান্ত হয়নি, তবে সেই পথেই এগোচ্ছে সবকিছু। এর মানে, যখন সাকিব আল হাসানরা ভারতের মাটিতে ব্যাট-বলের লড়াইয়ে নামবেন, তখন তামিমকে দেখা যেতে পারে ম্যাচ বিশ্লেষণে, কমেন্ট্রি বক্সে।


তামিম ইকবাল ধারাভাষ্যকার হিসেবে যে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তার প্রমাণ আগেই পাওয়া গেছে। নিজেও একবার বলেছিলেন, ব্যাট-বলের ক্রিকেট ছেড়ে ধারাভাষ্যকার হিসেবে কাজ করতে চান তিনি। এর আগে এক সাক্ষাৎকারে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে তামিম বলেন, "আমার মনে হয় না আমি কোচিংয়ে আসব, তবে কমেন্ট্রি আমাকে টানে। আসলে এই বিশ্বকাপেও প্রস্তাব এসেছিল, কিন্তু দুর্ভাগ্যবশত করা হয়নি। সম্ভবত ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে আমাকে ধারাভাষ্যে দেখা যেতে পারে।"


এই বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দিনেও ধারাভাষ্যকার হিসেবে দেখা গিয়েছিল তামিমকে। এবার ভারত সিরিজ দিয়ে তিনি এই ভূমিকায় নিজেকে আরও প্রতিষ্ঠিত করতে পারেন। যদি তা হয়, তবে ক্রিকেট ভক্তদের জন্য এটি হবে এক নতুন ও চমকপ্রদ অভিজ্ঞতা।


১৯ তারিখ থেকে ভারতের মাটিতে শুরু হতে যাওয়া বাংলাদেশ ও ভারতের মধ্যকার এই সিরিজ নিয়ে ইতিমধ্যেই উত্তেজনা ছড়িয়ে পড়েছে। প্রথম টেস্ট হবে ২৭ সেপ্টেম্বর কানপুরে, আর দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৯ সেপ্টেম্বর। বাংলাদেশের সময় অনুযায়ী প্রতিটি ম্যাচ সকাল ১০টায় শুরু হবে। এরপর ৬ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ, যার প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে গোয়ালিয়রে। বাকি দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর।


তামিম ইকবাল যদি ধারাভাষ্যকার হিসেবে ভারত সিরিজে যোগ দেন, তবে এটি হবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের জন্য নতুন এক অধ্যায়।