১২ গোলে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৯শে ডিসেম্বর ২০২১ ১১:২০ অপরাহ্ন
১২ গোলে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে হলে বাংলাদেশের প্রয়োজন ছিল ১ পয়েন্ট। কিন্তু অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে নিয়ে কি ছেলে খেলাটাই না করলো মারিয়া-আঁখিরা। দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ছাড়াই ১২-০ গোলের বিশাল ব্যবধানে জয় তুলে ফাইনাল নিশ্চিত করেছেন কোচ গোলাম রব্বানী ছোটনের দল।


বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন লংকানদের বিরুদ্ধে একাদশ সাজিয়েছিলেন গুরুত্বপূর্ণ চার খেলোয়াড় মনিকা চাকমা, তহুরা খাতুন, আনাই মগিনি ও শামসুন্নাহার জুনিয়রকে বাইরে রেখে।


রোববার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত লিগ পর্বের শেষ ম্যাচে শাহেদা আক্তার রিপা ও আফেইদার হ্যাটট্রিকের সুবাদে শ্রীলংকাকে ১২-০ গোলে হারিয়ে শীর্ষ দল হিসেবে ফাইনালের টিকিট কাটেন আঁখি খাতুনরা। বুধবার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত।


ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল মারিয়া মান্ডা ও আঁখি খাতুনদের। ম্যাচের দুই মিনিটের মাথায় বক্স থেকে দারুণ শটে লক্ষ্যভেদ করেন স্বপ্না রানী (১-০)। মিনিট পাঁচেক পর বাঁ প্রান্ত দিয়ে বাঁ পায়ের শটে বল জালে জড়িয়ে গোল ব্যবধান দ্বিগুণ করেন ঋতুপর্ণা চাকমা (২-০)। ম্যাচের ১৬ মিনিটে ডান প্রান্ত দিয়ে ঢুকে তৃতীয় গোলটি করেন শাহেদা আক্তার রিপা (৩-০)। ৪৩ মিনিটে আঁখির বাড়িয়ে দেওয়া বল গোলকিপারের মাথার উপর দিয়ে জালে জড়ান ঋতুপর্ণা (৪-০)। ৪৮ মিনিটে বক্সের বাইরে থেকে দূলপাল্লার শটে আরও একবার শ্রীলংকার জাল কাঁপান আঁখি খাতুন (৫-০)। পরের মিনিটে বাংলাদেশকে আরও এগিয়ে দেন রিপা (৬-০)। ৫৪ মিনিটে দূর থেকে ডান পায়ের শটে বাংলাদেশের সপ্তম গোলটি করেন আফেইদা (৭-০)। ৭০ মিনিটে বক্সের প্রায় ৪০ গজ দূর থেকে দারুণ শটে গোলকিপারের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে নিজের দ্বিতীয় গোলটি করেন আফেইদা (৮-০)। ৭৭ মিনিটে আনুচিং মোগিনীর গোলে ব্যবধান দাঁড়ায় ৯-০।


মিনিট চারেক পর বাঁ প্রান্ত দিয়ে দূরপাল্লার শটে হ্যাটট্রিক পূর্ণ করেন আফেইদা (১০-০)। ৮৬ মিনিটে দলের হয়ে ১১ তম গোলটি করেন উন্নতি খাতুন (১১-০)। পরের মিনিটে বক্সের ভেতর জটলায় বল পেয়ে ডান পায়ের শটে বল জালে জড়িয়ে ম্যাচের দ্বিতীয় হ্যাটট্রিক করেন রিপা (১২-০)।


প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে আরও ৮ গোল দিয়েছে স্বাগতিকরা। এই টুর্নামেন্টে এটিই সবচেয়ে বড় ব্যবধানের জয়। হ্যাটট্রিক করেছেন আফিদা খাতুন ও শাহেদ আক্তার রিপা। জোড়া গোল করেছেন ঋতুপর্না চাকমা। বাকি গোলগুলো করেছেন আঁখি খাতুন, আনুচিং মগিনি, উন্নতি খাতুন ও স্বপ্না রানী।


অন্যদিকে ভারতের কাছে হারলেও বাংলাদেশ ও শ্রীলংকার ম্যাচের দিকে তাকিয়ে ছিল নেপাল। শ্রীলংকা জিতলে ভারতের সঙ্গে ফাইনাল খেলতো তারা। কিন্তু বাংলাদেশের জয়ে গতবারের রানার্সআপ নেপালেরও বিদায়ঘণ্টা বেজে যায়। ফলে ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হয় লিগ পর্বে ১-০ গোলে হারানো ভারতের।