চুরি ঠেকাতে একাডেমিক ভবনে ‘সাইকেল স্টান্ড’ স্থাপনের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৪শে এপ্রিল ২০১৯ ০৬:৪২ অপরাহ্ন
চুরি ঠেকাতে একাডেমিক ভবনে ‘সাইকেল স্টান্ড’ স্থাপনের দাবি

সাইকেল চুরি ঠেকাতে প্রত্যেকটি একাডেমিক ভবনের সামনে ‘সাইকেল স্টান্ড’ স্থাপনের দাবি জানিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আমাদের বিশ্ববিদ্যায়ে প্রতিনিয়তই সাইকেল হারিয়ে যাচ্ছে। আমরা অনেক কষ্ট করে টিউশনির টাকা দিয়ে সাইকেল ক্রয় করি। অতি সাবধানে সাইকেল রাখার পরেও চুরি হয়ে যায়। প্রশাসন এ বিষয়ে কোন হস্তক্ষেপ করছে না। এ সময় শিক্ষার্থীরা হাড়ানো সাইকেল ক্ষতিপূরোণের দাবি করেন। 

ভুক্তভোগী অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী খাইরুল ইসলাম দুখু বলেন, ‘আমি যখন প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলাম তখন আমার সাইকেল হারিয়ে যায়। সাইকেলটি আমি টিউশনির টাকা দিয়ে কিনেছিলাম। বিষয়টি ভেবে আমার এখও খারাপ লাগে যে বিশ্ববিদ্যালয়ে এখনও এই চুরি রোধে কোন পদক্ষেপ নেয়া হয়নি। তাই আজকের এই মানব বন্ধনের মাধ্যমে আমি বলতে চাই প্রতিটি ভবনে সিসি ক্যামেরা লাগিয়ে আমাদের নিরাপত্তা নিশ্চিত করুন।’ 

অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ খান শিক্ষার্থীদের সাথে একাত্মতা ঘোষণা করে বলেন, ‘দীর্ঘদিন ধরে আমাদের ক্যাম্পাসে শিক্ষার্থীদের সাইকেল চুরি হচ্ছে কিন্তু প্রশাসন কোন পদক্ষেপ নিচ্ছে না। যাদের সাইকেল চুরি হয়ে যায় তাদের কষ্ট আমি বুঝি। আমাকে এ ধরণের ঘটনা ব্যথিত করে। একজন শিক্ষকের কাছে তাঁর গাড়ি যেমন গুরুত্বপূর্ণ একজন শিক্ষার্থীর কাছে তার সাইকেল তেমনি গুরুত্বপূর্ণ। শিক্ষকদের গাড়ি রাখার জন্য পার্কিংয়ের ব্যবস্থা থাকলেও শিক্ষার্থীদের জন্য কোন ব্যবস্থা নেই। তাই আমরা আজকের মানববন্ধনের মাধ্যমে প্রতিটি ভবনে সিসি ক্যামেরা, সাইকেল রাখার নির্দিষ্ট স্থান স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি’। অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জুয়েল মামুনের সঞ্চালনায় মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব