মেডিকেল ভর্তি পরীক্ষার্থীরা যেসব বিষয় খেয়াল রাখবেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১লা এপ্রিল ২০২১ ০৮:১৮ পূর্বাহ্ন
মেডিকেল ভর্তি পরীক্ষার্থীরা যেসব বিষয় খেয়াল রাখবেন

আগামীকাল ২ এপ্রিল রোজ শুক্রবার সকাল ১০.০০ টায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মে‌ডি‌কেল (এম.বি.বি.এস) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী। এই করোনা পরিস্থিতিতে সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে এ পরীক্ষা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ। 


ভর্তি পরীক্ষার হলে বসার আগে যেসব জানা খুবই জরুরী অর্থাৎ যেসব জিনিস খেয়াল রাখবেন...


১. পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়। চলবে ১ ঘন্টা অর্থাৎ ১১ টা পর্যন্ত। কিন্তু, কো‌ভিড প‌রি‌স্থি‌তির কার‌ণে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে কমপক্ষে দেড় ঘন্টা (এক ঘন্টা তিরিশ মি‌নিট) আগে অর্থাৎ সকাল ৮.৩০ টায়। সকাল ৮.০০ টা- ৮.৩০ টার ভিতরে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকার চেষ্টা করবেন। ৮.৩০ টা থেকে আপনাদের কেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে। 

সকাল ৯.৩০ টায় পরীক্ষা কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেয়া হবে। 


২. অবশ্যই মাস্ক প‌রিধান ক‌রে ও স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে পরীক্ষা কে‌ন্দ্রে যাবেন।


৩. অবশ্যই ট্রান্সপা‌রেন্ট ব‌ডির কা‌লো কা‌লির বল প‌য়েন্ট কলম সা‌থে নি‌তে হ‌বে।


৪. পরীক্ষার হলে ভর্তি পরীক্ষার প্রবেশ পত্র (Admit Card) এর সাথে এইচ.এস.সি. বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড অথবা প্রবেশ পত্র (Admit Card) এর মূলকপি নিতে হবে।


৫. ঘ‌ড়ি, ক্যালকু‌লেটর, মোবাইল বা কো‌নো ই‌লেক্ট্র‌নিক ডিভাইস সা‌থে নেওয়া যা‌বে না।


৬.  সকাল ১০ টায় প্রশ্ন হাতে পাবেন। OMR এবং প্রশ্ন একসাথে জোড়া লাগানো থাকবে। (মডেল টেস্ট প্র‍্যাক্টিস বুকে যেভাবে প্রশ্ন এবং OMR দেওয়া হয়েছিল সেভাবেই থাকবে।)

 

৭. প্রশ্ন হাতে পাওয়ার পরে শুরুতেই OMR এবং প্রশ্নপত্রের উপরে ১০ ডিজিটের একটি কোড নম্বর থাকবে৷ দুই জায়গাতেই কোড নম্বর একই আছে কিনা মিলিয়ে দেখতে হবে। না মিললে প্রশ্নপত্র পরিবর্তন করে নিতে হবে। প্রশ্নপত্রে মোট ১০০ টি প্রশ্ন আছে কিনা তা অবশ্যই দেখে নিবেন। 


৮. রোল এবং সিরিয়াল নম্বর পূরণ করার পরে হল পরিদর্শক নির্দেশ দেওয়ার পরে আপনার প্রশ্নপত্র থেকে OMR আলাদা করে নিতে পারবেন। 


৯. প্রশ্নপ‌ত্রের অপশনগু‌লো‌তে কো‌নো দাগ দেয়া যা‌বে না। ত‌বে, প্রশ্নপত্রের ফাঁকা জায়গায় খসড়া/রাফ করতে পারবেন। আর উত্তরপত্রে কোনরকম দাগ দেওয়া যাবে না।


১০. কোন বিষয় বুঝতে না পারলে হল পরিদর্শক এর কাছ থেকে জেনে নিবেন।


১১. সর্বোপরি সৃষ্টিকর্তার উপর ভরসা রেখে, মাথা ঠান্ডা করে পরীক্ষা দিবেন। ইনশাআল্লাহ আপনিই জয়ী হবেন এ ভর্তি যুদ্ধে।