বরিশালে ৫ দিনে ১৮৮ মোবাইল কোর্ট, ৬১ জেলের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০২৪ ০৫:৩৫ অপরাহ্ন
বরিশালে ৫ দিনে ১৮৮ মোবাইল কোর্ট, ৬১ জেলের কারাদন্ড

বরিশাল বিভাগে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে গত পাঁচদিনে ৬১ জন জেলেকে কারাদন্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৭ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ১৩ অক্টোবর থেকে ১৭ অক্টোবর মধ্যরাত পর্যন্ত পরিচালিত ৫৮৫টি অভিযানে ১৮৮টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয় এবং ১৬৫টি মামলা দায়ের করা হয়েছে।


মৎস্য অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, গত ৫ দিনে ১১৭ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ৯০৭ বার মাছঘাট, ১ হাজার ৬৮০ বার আড়ত ও ৯৬০ বার বাজার পরিদর্শন করা হয়েছে। অভিযানে ৪ হাজার ২৭০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। এছাড়া অভিযানের মধ্যে অবৈধ মৎস্যজাল ও সরঞ্জামও জব্দ করা হয়েছে। মোট ১৬ লাখ ৪৩ হাজার ৪০০ মিটার অবৈধ জালের মূল্য ৩ কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬০০ টাকা। এ ছাড়া নৌকাসহ অন্যান্য সরঞ্জাম নিলাম করে ১ লাখ ২ হাজার ৬০০ টাকা আয় হয়েছে।


মৎস্য বিভাগের উপপরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস জানান, ১৩ অক্টোবর মধ্যরাত থেকে শুরু হওয়া ২২ দিনের জন্য দেশের উপকূলের সাত হাজার বর্গকিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ করেছে সরকার।


তিনি জানান, এই নিষেধাজ্ঞার সময় বরিশাল বিভাগের ৬ জেলার ৩ লাখ ১৯ হাজার ৮৩০ জন জেলেকে ৭ হাজার ৯৯৬ মেট্রিকটন চাল বিতরণ করা হবে, যাতে তাদের খাদ্য নিরাপত্তা বজায় থাকে। বরিশাল অঞ্চলে মৎস্য সম্পদ সংরক্ষণে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে জানিয়ে স্থানীয় জনগণের সহযোগিতা কামনা করেন তিনি। যাতে ইলিশের প্রজনন ও সংরক্ষণ সম্ভব হয়।