কলাপাড়ায় খাদ্য বান্ধব কর্মসূচীর চাল বিতরণ বিলম্বিত

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৫ অপরাহ্ন
কলাপাড়ায় খাদ্য বান্ধব কর্মসূচীর চাল বিতরণ বিলম্বিত

পটুয়াখালীর কলাপাড়ায় সমন্বয়হীনতার কারণে খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় ১৫ টাকা দরে ৩০ কেজি চাল বিতরণে বিলম্ব হচ্ছে। এ পরিস্থিতিতে প্রায় ১০ হাজার উপকারভোগী পরিবারের মধ্যে হতাশা দেখা দিয়েছে। 


জানা গেছে, খাদ্য বান্ধব কর্মসূচীর ডিলার নিয়োগ নিয়ে বিএনপি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ’র মধ্যে সমন্বয়হীনতার ফলে ডিলার নিয়োগ প্রক্রিয়া স্থগিত রয়েছে। কিছু ইউনিয়নে চাল বিতরণ শুরু হলেও বেশিরভাগ ইউনিয়নে এখনও বিতরণ করা সম্ভব হয়নি। 


সুত্রে জানা গেছে, ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর বিএনপি দলের রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া ডিলারদের ডিলারশিপ বাতিলের দাবী জানায়। এতে কয়েকজন ডিলারের বিরুদ্ধে মামলা করা হয় এবং অনেক ডিলার মামলা ও হামলার ভয়ে আত্মগোপনে চলে যান। ফলস্বরূপ, ১৫ জন ডিলার ব্যক্তিগত কারণে পদত্যাগ করেন, যার কারণে চাল বিতরণে বিড়ম্বনা সৃষ্টি হয়।


উপজেলার ১৯ জন বিদ্যমান ডিলার বিএনপি নেতা-কর্মীদের সহায়তায় প্রায় ১০,৯১৭ জন উপকারভোগীর বরাদ্দকৃত চাল বিতরণ করেছে। তবে বাকী ১৫ ডিলারশিপের জন্য বিএনপি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতা-কর্মীরা খাদ্য অধিদপ্তরে আবেদন জমা দিয়েছেন। এই অবস্থায় উপজেলা খাদ্য বান্ধব কমিটি দুই দলের নেতা-কর্মীদের সমন্বয়ে ডিলারশিপ নিয়োগের প্রস্তাব করলেও বিএনপি ইসলামী আন্দোলন বাংলাদেশকে ডিলারশিপ দিতে রাজী নয়। ফলে ১৫ ডিলারশিপ নিয়োগ স্থগিত রয়েছে এবং ৯,২৩৬ উপকারভোগীর ৩০ কেজি করে চাল বিতরণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।


উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. নুরুল্লাহ জানান, বিদ্যমান ৩৪ ডিলারের মধ্যে ১৯ জন ইতোমধ্যে তাদের বরাদ্দের চাল উত্তোলন করেছে। পদত্যাগকারী ১৫ জন ডিলারের জন্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং খাদ্য বান্ধব কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নিয়োগ কার্যক্রম চালিয়ে যাওয়া হবে। 


কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম জানান, ১৫ ডিলার নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন এবং নিয়োগ সম্পন্ন হলে উপকারভোগীদের মাঝে খাদ্য বান্ধব কর্মসূচীর চাল বিতরণ করা হবে।