সিরাজগঞ্জে ভূমি অফিস সহায়কের বিরুদ্ধে অভিযোগ: একযুগ ধরে চলছে দুর্নীতি

নিজস্ব প্রতিবেদক
মোঃ পারভেজ সরকার জেলা প্রতিনিধি , সিরাজগঞ্জ
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৭ অপরাহ্ন
সিরাজগঞ্জে ভূমি অফিস সহায়কের বিরুদ্ধে অভিযোগ: একযুগ ধরে চলছে দুর্নীতি

সিরাজগঞ্জ, ২২ সেপ্টেম্বর: উল্লাপাড়া উপজেলার বড়হর ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহায়ক মো. তারিকুল ইসলাম দীর্ঘ ১০ বছর ধরে একই স্থানে কর্মরত থেকে সেবাগ্রহীতাদের বিরুদ্ধে নানা অভিযোগের সম্মুখীন হয়েছেন। তিনি অভিযোগ করেন, অবৈধ অর্থ আদায়ের মাধ্যমে একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে তুলেছেন, যা স্থানীয় জনগণের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে।


২০১২ সালের ১৮ এপ্রিল তিনি এই অফিসে যোগদান করেন এবং যোগদানের পর থেকে স্থানীয় অসাধু কর্মকর্তাদের সাথে সম্পর্ক গড়ে তোলেন। তার বিরুদ্ধে অভিযোগ, সেবাগ্রহীতাদের কাছ থেকে টাকা না পেলে খারাপ ব্যবহার ও হয়রানির শিকার হতে হয়। সেবাগ্রহীতাদের অভিযোগ অনুযায়ী, তারিকুল ইসলাম অবৈধভাবে অর্থ নিয়ে অফিসের গোপন নথি অন্যদের কাছে দিয়ে দেন।


স্থানীয় সেবাগ্রহীতারা জানান, তারিকুল ইসলাম একজন ধান্ধাবাজ প্রকৃতির ব্যক্তি। যেকোনো কাজে গেলে তিনি নায়েব সাহেবের সাথে কথা বলার সুযোগ দেন না এবং সব কাগজপত্র তার কাছে জমা দিতে বলেন। খাজনা প্রদান করতে গেলেও তাঁকে হয়রানির শিকার হতে হয়। প্রয়োজনীয় কাজগুলো সঠিকভাবে সম্পন্ন করতে হলে তাকে অতিরিক্ত অর্থ দিতে হয়।


ভুক্তভোগীদের মধ্যে একজন বলেন, "তার কাছে গেলে দিনের পর দিন হয়রানি সহ্য করতে হয়। অনলাইনে নামজারির আবেদন করে সরকারি ফি জমা দিলেও তাকে আলাদা টাকা দিতে হয়। টাকা না দিলেই তিনি হুমকি দেন।"


বড়হর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. মঈন উদ্দিন এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও বলেন, "এটা উর্ধতন কর্তৃপক্ষের বিষয়। আমি বিষয়টি তাদের কাছে জানাবো।"


উল্লাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) শারমিন সুলতানা রিমা জানান, "এ বিষয়ে আমি খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেব। অতিরিক্ত অর্থ আদায় ও হয়রানির বিষয়টি দেখা হবে।"


স্থানীয় জনগণ এখন দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছেন, যাতে সেবাগ্রহীতাদের এই দুর্ভোগ থেকে মুক্তি পাওয়া যায়।