সাবেক দুই যুবদল নেতার বিরুদ্ধে ২১ হিন্দু পরিবারের জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
রাকিবুল ইসলাম তনু, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: বুধবার ২৩শে অক্টোবর ২০২৪ ০৪:১৪ অপরাহ্ন
সাবেক দুই যুবদল নেতার বিরুদ্ধে ২১ হিন্দু পরিবারের জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

 টুয়াখালীতে সাবেক যুবদল নেতাদের বিরুদ্ধে ২১টি হিন্দু পরিবারের জমি দখলের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) সকালে পটুয়াখালী প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন করেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা।


মানববন্ধনে সমর্থন জানায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। ভুক্তভোগী পরিবারের সদস্যদের পাশাপাশি বক্তব্য দেন ঐক্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অতুল চন্দ্র দাস ও পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বপন ব্যানার্জী।


বক্তারা অভিযোগ করেন, সাবেক যুবদল নেতা বেল্লাল খান ও মনিরুজ্জামান নাসির অবৈধভাবে তাদের জমি দখলের চেষ্টা করছে। তারা ২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে ২১টি পরিবার মিলে বরিশাল মহাসড়কের নিকটে টাউন কালিকাপুর এলাকার এস.এ ৯৩১ নম্বর খতিয়ানের ২৬৭০ দাগের ১ একর ২১ শতাংশ ও ২৬৬৯ দাগের ২৯ শতাংশসহ মোট ১.৫ একর জমি ক্রয় করেন। ওই জমিতে তারা ঘর নির্মাণের জন্য বালু দিয়ে ভরাট করছিলেন।


তারা জানান, ২১ অক্টোবর সকালে জমিতে ঘর নির্মাণ করতে গেলে চিহ্নিত ভূমিদস্যুরা সন্ত্রাসী বাহিনী নিয়ে এসে বাধা দেয়। এর আগেও ৯ অক্টোবর তাদেরকে ভয়ভীতি প্রদর্শন করা হয়েছিল। ভুক্তভোগীরা এই ঘটনার পর থানায় অভিযোগ দায়ের করেন এবং পুলিশ সুপারের কাছেও বিষয়টি জানিয়েছেন।


বক্তারা বলেন, "যদি প্রশাসন আগামী শনিবারের মধ্যে সুষ্ঠু সমাধান প্রদান না করে, তবে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেয়া হবে।" 


মানববন্ধন শেষে ভুক্তভোগীরা একটি বিক্ষোভ মিছিল করে, যা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় লঞ্চঘাট এলাকায় গিয়ে শেষ হয়। মানববন্ধনটি এক ঘণ্টাব্যাপী চলছিল এবং এতে স্থানীয় জনসাধারণের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া যায়। 


এ ঘটনায় পটুয়াখালী সদর থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে, তবে প্রশাসনের দ্রুত পদক্ষেপ আশা করছেন ভুক্তভোগী পরিবারগুলি।