পাকিস্তান সীমান্তে তীব্র সংঘর্ষ, দুই কমান্ডারসহ ৮ শত্রু সেনা নিহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০২৪ ০১:৫৩ অপরাহ্ন
পাকিস্তান সীমান্তে তীব্র সংঘর্ষ, দুই কমান্ডারসহ ৮ শত্রু সেনা নিহত

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সীমান্ত উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। দীর্ঘদিন ধরে নীতিনির্ধারকদের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় এবং পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে দিয়ে সম্পর্ক আরও অবনতির দিকে যাচ্ছে। এই উত্তেজনার মধ্যেই নতুন করে সংঘর্ষে প্রাণ হারিয়েছে তালেবান বাহিনীর দুই কমান্ডারসহ ৮ আফগান সৈন্য। এই সংঘর্ষে আহত হয়েছে আরও ১৬ জন আফগান সৈন্য। 


রোববার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আনাদোলু এজেন্সি। প্রতিবেদনে উল্লেখ করা হয়, আফগানিস্তানের তালেবান সরকার এবং পাকিস্তান সরকারের মধ্যে সীমান্ত নিয়ে বেশ কিছুদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। উভয় পক্ষই একে অপরের বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘন ও হামলার অভিযোগ তুলে আসছে।


পাকিস্তান সরকারের দাবি, তালেবানরা পাকিস্তানের ভূখণ্ডে জঙ্গি তৎপরতা চালিয়ে যাচ্ছে এবং বর্তমানে প্রকাশ্যে আন্তর্জাতিক সীমান্তে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে সীমান্ত এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে। 


সীমান্তে সংঘর্ষের এই ঘটনার ফলে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাকিস্তানের নিরাপত্তা বাহিনী দাবি করেছে, তালেবানরা পরিকল্পিতভাবে পাকিস্তানের সীমান্ত এলাকায় হামলা চালাচ্ছে, যা দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতির জন্য দায়ী। 


আফগানিস্তানের তালেবান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তান তাদের ভূখণ্ডে আক্রমণ চালাচ্ছে এবং এর প্রতিক্রিয়ায় তারা এই হামলা চালিয়েছে। তালেবানের পক্ষ থেকে আরও দাবি করা হয়েছে, তাদের পক্ষ থেকে কোনও উসকানি ছাড়াই পাকিস্তান এই হামলা চালিয়েছে।


এই সংঘর্ষের পরপরই সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। উভয় পক্ষই আরও সংঘর্ষের আশঙ্কায় সতর্ক অবস্থানে রয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা সীমান্তে আরও সেনা মোতায়েন করেছে এবং যে কোনও ধরনের হামলার জবাব দিতে প্রস্তুত রয়েছে। 


এই ঘটনাকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দুই দেশের মধ্যে এই ধরনের সংঘর্ষ ও উত্তেজনা পুরো অঞ্চলের স্থিতিশীলতা এবং নিরাপত্তার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। 


এদিকে, সীমান্তে এই সংঘর্ষের পর দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক আরও জটিল হতে পারে বলে মনে করা হচ্ছে। উভয় পক্ষই একে অপরকে দোষারোপ করে চলেছে এবং কোনও পক্ষই আপোসের কোনও ইঙ্গিত দিচ্ছে না। 


সীমান্তে সংঘর্ষের এই ঘটনার ফলে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। এখন দেখার বিষয়, উভয় দেশ কিভাবে এই সংকট মোকাবিলা করে এবং সীমান্তে শান্তি প্রতিষ্ঠার জন্য কি পদক্ষেপ নেয়।