গভর্নর জানালেন যে ,১০ ব্যাংক দেউলিয়া হওয়ার সম্ভাবনা !

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৯ অপরাহ্ন
গভর্নর জানালেন যে ,১০ ব্যাংক দেউলিয়া হওয়ার সম্ভাবনা !

 বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর রোববার (৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের সাথে এক বৈঠকে উল্লেখ করেছেন যে, দেশের ব্যাংকিং খাত অত্যন্ত সঙ্কটপূর্ণ অবস্থায় আছে। গভর্নর জানান, "আমরা আশা করি না কোনো ব্যাংক দেউলিয়া হবে, তবে এও সত্যি যে, কমপক্ষে ১০টি ব্যাংক দেউলিয়া হওয়ার মতো খারাপ অবস্থায় চলে গেছে। সরকার এই ব্যাংকগুলোকে বাঁচানোর জন্য কাজ করছে।"


বৈঠকে গভর্নর ব্যাংক খাতের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন। তিনি জানান, যদিও ১০টি ব্যাংকের অবস্থা উদ্বেগজনক, সেগুলোর নাম উল্লেখ করা হয়নি। তবে, ব্যাংক গ্রাহকদের স্বার্থ রক্ষা করতে সরকার নিরলসভাবে কাজ করছে। গভর্নর আরও জানান, ব্যাংকিং খাতের অবস্থা যাই হোক, গ্রাহকদের কোনো ক্ষতি হবে না। এজন্য আমানত ইন্স্যুরেন্সের সীমা ১ লাখ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা হয়েছে। এই পদক্ষেপের মাধ্যমে ব্যাংক খাতের ৯৫ শতাংশ গ্রাহকের স্বার্থ নিশ্চিত করা হবে।


গভর্নর উল্লেখ করেন, “বিশ্বের কোনো দেশই ব্যাংকিং খাতের আমানতের ১০০ শতাংশ গ্যারান্টি দেয় না। আমরা ৯৫ শতাংশ গ্যারান্টি দিচ্ছি।” এটি গ্রাহকদের জন্য একটি বড় সুরক্ষা বলেও তিনি উল্লেখ করেন।


আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে গভর্নর জানান, বাংলাদেশ ব্যাংক থেকে কোনো প্রতিষ্ঠানের হিসাব জব্দ করা হয়নি। তিনি এস আলম গ্রুপ এবং সালমান এফ রহমানের প্রতিষ্ঠানগুলোর উল্লেখ করে বলেন, “কোনো প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করা হয়নি। যদি কেউ এস আলমের সম্পত্তি কিনে তবে নিজ দায়িত্বে কিনবেন; তার দায়িত্ব বাংলাদেশ ব্যাংক নিবে না।”


তিনি আরো বলেন, ব্যাংকিং খাতের বাইরে চলে যাওয়া ৭০ হাজার কোটি টাকা থেকে ৩০ হাজার কোটি টাকা ফিরে এসেছে, যা কিছুটা আশার আলো দেখাচ্ছে। গভর্নর এ বিষয়গুলো তুলে ধরে দেশের ব্যাংকিং খাতের বর্তমান পরিস্থিতি সম্পর্কে স্বচ্ছতা আনার চেষ্টা করেছেন।


সাংবাদিকদের সাথে এই বৈঠকের মাধ্যমে গভর্নর বাংলাদেশের ব্যাংকিং খাতের সমস্যা সমাধানে সরকারের পদক্ষেপের কথা তুলে ধরেন এবং ভবিষ্যতে সম্ভাব্য ঝুঁকি মোকাবেলার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহ্বান জানান।