সারাদেশে আগামী তিনদিন বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শুক্রবার ১১ই অক্টোবর ২০২৪ ০৯:৪৬ অপরাহ্ন
সারাদেশে আগামী তিনদিন বৃষ্টির সম্ভাবনা

শের ৮টি বিভাগে আগামী ৭২ ঘণ্টায় কমবেশি বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিতে পারে বলে জানানো হয়েছে। শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।


আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমানের স্বাক্ষরে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। যদিও মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে এটি দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।


আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু এলাকায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে। এ অবস্থায় দেশের দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


দ্বিতীয় দিন শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় একই ধরনের আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। বিশেষ করে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় আবারো দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই দিন তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।


রোববার (১৩ অক্টোবর) বৃষ্টির সম্ভাবনা অব্যাহত থাকবে। ওইদিনও একই বিভাগের জন্য দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ দিনও দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার আশঙ্কা করা হয়েছে।


এছাড়া, দীর্ঘমেয়াদী আবহাওয়ার পর্যালোচনায় দেখা গেছে, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু সারা দেশ থেকে বিদায় নিতে পারে। উল্লেখ্য, বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টার মধ্যে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রাম বিভাগের হাতিয়া এবং সিলেটে, যেখানে বৃষ্টির পরিমাণ ছিল ২৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে রংপুরের সৈয়দপুরে, ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট বিভাগের ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস।