ভারতের নতুন কোচ গৌতম গম্ভীর

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৯ই জুলাই ২০২৪ ১১:৩১ অপরাহ্ন
ভারতের নতুন কোচ গৌতম গম্ভীর

টি-২০ বিশ্বকাপ শুরুর আগে থেকেই গুঞ্জন চলছিল, ভারতের পরবর্তী কোচ হবেন গৌতম গম্ভীর। অবশেষে এসেছে আনুষ্ঠানিক ঘোষণা। বিশ্বচ্যাম্পিয়ন ভারতের নতুন কোচ হয়েছেন গম্ভীর। বিসিসিআই সচিব জয় শাহ এক টুইট বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন।


বিসিসিআইয়ের পছন্দের শীর্ষে থাকলেও টাকার অঙ্ক নিয়ে দর কষাকষিতে গম্ভীরের সঙ্গে তাদের মিলছিল না। মূলত এ কারণেই দুই পক্ষের চূড়ান্ত চুক্তিতে দেরি হচ্ছিল বলে জানিয়েছিল দেশটির গণমাধ্যম। তবে সেই সমস্যার সমাধান হতেই এসেছে ঘোষণা।


সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপ শেষেই রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়েছে। অবশ্য নতুন করে আর জাতীয় দলের কোচ হতে আবেদন না করার কথা আগেই জানিয়ে দিয়েছিলেন তিনি। এরপর গম্ভীরের কোচ হওয়ার গুঞ্জন জোরালো হয়ে ওঠে।


কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে আগেও দুই বার চ্যাম্পিয়ন হয়েছিলেন। এরপর সর্বশেষ আসরে তিনি শিরোপা জিতেছেন মেন্টরের ভূমিকায়। ফলে ৪২ বছর বয়সী এই কোচকে জাতীয় দলে দেখার আগ্রহ জানিয়েছিলেন সাবেক ভারতীয় ক্রিকেটাররা।


গম্ভীরকে ভারতের কোচ বানানো নিয়ে এক বার্তায় জয় শাহ বলেন, ‘অনেক আনন্দের সঙ্গে গৌতম গম্ভীরকে ভারত জাতীয় দলের প্রধান কোচ হিসেবে স্বাগত জানাচ্ছি। আধুনিক ক্রিকেট দ্রুতই বিবর্তন হচ্ছে এবং এই পরিবর্তন খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা আছে গৌতমের।’তিনি আরো লিখেছেন, ‘পুরো ক্যারিয়ারে তিনি অসাধারণ সব অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন, তাই আমি আত্মবিশ্বাসী যে ভারতীয় দলকে আরও সামনে এগিয়ে নেওয়ার ব্যাপারে গৌতম বিশেষ ব্যক্তি।’