শাস্তি পেলেন লাহিরু ও লিটন দাস

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৫শে অক্টোবর ২০২১ ০৫:৫২ অপরাহ্ন
শাস্তি পেলেন লাহিরু ও লিটন দাস

মাঠে অখেলোয়াড়সুলভ আচরণ করে শাস্তি পেয়েছেন বাংলাদেশ দলের ওপেনার লিটন দাস ও শ্রীলঙ্কার ফাস্ট বোলার লাহিরু কুমারা। লাহিরুকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানাসহ এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। লিটনের ম্যাচ ফির ১৫ শতাংশ কেটে নেওয়া হয়েছে, দেওয়া হয়েছে এক ডিমেরিট পয়েন্ট। আইসিসি আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়।


শারজায় গতকাল রোববার বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচে লিটনকে আউট করার পর লিটনের সঙ্গে কথা–কাটাকাটিতে জড়ান লাহিরু। তবে দুজনের মধ্যে বাগ্‌বিতণ্ডার শুরুটা হয় লাহিরুর পক্ষ থেকে। 


ইনিংসের ষষ্ঠ ওভারে লিটনের উইকেট নেওয়ার পর তাঁর দিকে তেড়ে গিয়ে লাহিরু কী যেন বলছিলেন। লিটনও তখন লাহিরুকে আক্রমণাত্মক ভঙ্গিতে জবাব দিচ্ছিলেন। পরে বাংলাদেশ দলের অন্য ওপেনার মোহাম্মদ নাঈম ও আম্পায়াররা এসে পরিস্থিতি সামাল দেন।


প্লেয়ার্স অ্যান্ড প্লেয়ার সাপোর্ট পারসোনালের আচরণবিধির এক নম্বর ধারা ভঙ্গ করায় জরিমানা করা হয়েছে দুজনকে। জরিমানার সঙ্গে দুজনের নামের পাশে একটি করে ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। এ ধারা ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক তিরস্কার এবং সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার সঙ্গে একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। তবে বাগ্‌বিতণ্ডার শুরু করায় লঙ্কান ফাস্ট বোলার লাহিরুকে লিটনের তুলনায় বেশি শাস্তি পেতে হচ্ছে।


শাস্তি আরোপ করেছেন আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ও সাবেক ভারতীয় পেসার জাভাগাল শ্রীনাথ। তাঁদের বিরুদ্ধে অভিযোগ আনেন মূল আম্পায়ার জোয়েল উইলসন ও আদ্রিয়ান হোল্ডস্টোক, থার্ড আম্পায়ার মাইকেল গফ ও ফোর্থ আম্পায়ার রড টাকার। লাহিরু ও লিটন নিজেদের অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নেওয়ায় শুনানির প্রয়োজন হয়নি।


লিটনের জন্য গতকালের ম্যাচটি এমনিতেই ভুলে যাওয়ার মতো ছিল না। ব্যাট হাতে ১৬ রানে আউট হয়েছেন, তাঁর ব্যাটিং-ব্যর্থতা নিয়ে সমালোচনা এতে আরও বেড়েছে। এর মধ্যে ফিল্ডিংয়েও ভুল করেছেন লিটন! বাংলাদেশ দলের সেরা ফিল্ডারদের একজন হলেও কাল ম্যাচের চাপের মুহূর্তে দুটি ক্যাচ হাতছাড়া করেন লিটন। তা-ও ক্যাচ দুটি আবার ছিল শ্রীলঙ্কার হয়ে ব্যাট হাতে আলো ছড়ানো আসালাঙ্কা ও রাজাপক্ষের! ওই দুটি ক্যাচের কোনো একটি ধরতে পারলেও ম্যাচের গল্পটা অন্য রকম হতে পারত।


ব্যাট হাতে খারাপ সময়ের কারণে আত্মবিশ্বাসের অভাবে ভোগার কারণেই হয়তো চাপের মুহূর্তে লিটনের হাতছাড়া হয়েছে ক্যাচগুলো। এর মধ্যে ম্যাচে আচরণবিধি ভঙ্গের দায়ে জরিমানাও গুনতে হচ্ছে। একটা ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তিনি। আইসিসির নিয়ম অনুযায়ী চারটা ডিমেরিট পয়েন্ট হলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে বা দুই টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হতে হয়।


লিটনের হয়তো এখন মনে হচ্ছে, সবকিছুই তাঁর বিপক্ষে কাজ করছে!