ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ৭০টি পাখি হত্যা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৮ই নভেম্বর ২০১৯ ০৯:১৮ অপরাহ্ন
ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ৭০টি পাখি হত্যা!

চট্টগ্রামের রাউজানে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ৬০-৭০টি পাখিকে মেরে ফেলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় মারা যাওয়া পাখিগুলোর মধ্যে আছে বক, শালিক, ময়না ও কাক। এ ঘটনায় জড়িত সন্দেহে স্থানীয় এক কিশোরকে (১৫) আটক করা হয়েছে। উপজেলার পৌর এলাকার ২ নম্বর ওয়ার্ডের গহিরা মোবারকখিল গ্রামে শুক্রবার সকালে পাখিগুলোকে হত্যা করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, গ্রামের জামতল এলাকার গাছগুলোতে প্রায় প্রতিদিনই প্রচুর পাখির জমায়েত হয়। স্থানীয়রা পাখিগুলোকে রুটিসহ নানা ধরনের খাবার দিতেন। শুক্রবার ভোরে বক শিকারের উদ্দেশ্যে আটককৃত কিশোরসহ কয়েকজন দুর্বৃত্ত ভাতের সঙ্গে বিষ মিশিয়ে পাখিদের খেতে দেয়। এর কিছুক্ষণ পরেই পাখিগুলো একে একে মাটিতে লুটিয়ে পড়ে। এ সময় এলাকার বিভিন্ন ঘরের ছাদে, পুকুরে ও বিলে ৬০-৭০টি পাখি মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

আটক হওয়া ওই কিশোর জানায়, বক শিকার করতে চার-পাঁচজন বন্ধু মিলে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে পাখিদের খেতে দেওয়া হয়েছিল। সেই ভাত খেয়ে বকের সঙ্গে অন্য পাখিগুলোও মারা যায়।

রাউজান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র বশির উদ্দিন খান বলেন, কিশোর ছেলেরা এ কাজ করেছে। এ ঘটনায় আটক কিশোরকে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হবে।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবির বলেন, ঘটনাটি কেউ আমাকে এখন পর্যন্ত জানায়নি। খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে। পাখি নিধন দণ্ডনীয় অপরাধ। যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব