ঈদে টানা ৮দিন বন্ধ থাকবে হিলি বন্দরে আমদানি-রপ্তানি

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ১১ই জুন ২০২৪ ০৬:১৫ অপরাহ্ন
ঈদে টানা ৮দিন বন্ধ থাকবে হিলি বন্দরে আমদানি-রপ্তানি

মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে টানা ৮ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি কার্যক্রম। সরকারি ছুটি ব্যাতিত বাকি দিনে বন্দরের অভ্যন্তরীন কার্যক্রম স্বাভাবিক থাকবে বলে জানান কতৃপক্ষ। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্ট ধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। 


মঙ্গলবার (১১ জুন) দুপুরে বিষয়টি পত্রের মাধ্যমে জানান হিলি স্থলবন্দরের আমদানি- রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান। 


তিনি জানান, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৪ জুন শুক্রবার থেকে ২১ জুন শুক্রবার পর্যন্ত এই বন্দর দিয়ে ভারত বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। আগামী ২২ জুন শনিবার থেকে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম পূর্বের নিয়মে শুরু হবে।


তিনি আরও জানান, ইতিমধ্যে আমরা পত্রের মাধ্যমে ভারতের দক্ষিণ দিনাজপুর হিলি এক্সপোর্টস এন্ড কাস্টমস ক্লিয়ারিং ফরওয়ার্ডিং এজেন্ট এসোসিয়েশন সভাপতি ও সাধারণ মহোদয়কে বিষয়টি অবগত করেছি। এছাড়াও বন্দর সংশ্লিষ্ট সকলকে পত্রের মাধ্যমে জানানও হয়েছে। 


হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ থাকলেও সরকারি ছুটি ব্যাতিত অন্য দিন বন্দরের অভ্যান্তরীন কার্যক্রম স্বাভাবিক থাকবে। কাস্টমস এর কার্যক্রম সম্পূর্ণ করে আমদানিকারকগন বন্দরের ভিতর থেকে মালামাল নিয়ে যেতে পারবে। 


এদিকে হিলি ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শেখ আশরাফুল ইসলাম জানান, কোরবানির ঈদ উপলক্ষে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও এই চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্ট ধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।