দেবীদ্বার পৌরসভা নির্বাচন হবে একটি মডেল নির্বাচন: মোহাম্মদ মন্জুরুল আলম

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: সোমবার ১০ই জুলাই ২০২৩ ০৯:২৮ অপরাহ্ন
দেবীদ্বার পৌরসভা নির্বাচন হবে একটি মডেল নির্বাচন: মোহাম্মদ মন্জুরুল আলম

দেবীদ্বার পৌরসভা নির্বাচনকে সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ করতে সকল ধরনের ব্যাবস্থা গ্রহন করা হচ্ছে। ইতিমধ্যে প্রায় সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দেবীদ্বার পৌরসভা নির্বাচন হবে একটি মডেল নির্বাচন। সেজন্য আমি সকল প্রতিযোগী প্রার্থীদের আন্তরিক সহযোগিতা কামনা করছি।


সোমবার (১০ জুলাই) উপজেলা হলরুমে আয়োজিত মনিটরিং কমিটির সদস্যদের অংশগ্রহনে আচরণ বিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভায় কুমিল্লা জেলা নির্বাচন কমিশনার মোহাম্মদ মুঞ্জুরুল আলম এসব কথা বলেন।


তিনি আরও বলেন, যেখানেই আমরা নির্বাচনী আচরণ বিধি লংঘনের খবর পাই আমাদের ম্যাজিস্ট্রেটরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করেন। নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহনযোগ্য করতে কারও সাথে কোন রকম আপোষ করার সুযোগ নেই। যদি কেউ কোন ধরনের অপরাধ করার চেষ্টা করে তাহলে আমরা কাউকেই ছাড় দেব না। আচরণ বিধি অনুসরণ করে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা চালাতেও বলেন তিনি।


তবে মতবিনিময় সভায় কয়েকজন প্রার্থী অভিযোগ তোলে বলেন, নির্বাচনে কালো টাকার ছড়াছড়ি, রাতের আঁধারে ভোট কেনা-বেচার পরিকল্পনা, প্রতিপক্ষের প্রচার- প্রচারনায় বাঁধা প্রধান ও ভোটারদের হুমকি- ধামকি দেওয়া হচ্ছে। এখানে প্রশাসনের নীরবতাকে দায়ী করছে প্রার্থীরা। প্রতিটি ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের দাবিও তুলেছেন তারা। তারা মনে করেন সিসি ক্যামেরা ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে না পারলে নির্বাচন বয়কট করবেন বলেও জানান একাধিক স্বতন্ত্র মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।


সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিগার সুলতানা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর।এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.আলতাফ হোসেন, দেবীদ্বার থানার এসআই মাইনুল ইসলাম। এছাড়াও মেয়র প্রার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন, নৌকা মনোনীত মেয়র প্রার্থী প্রভাষক সাইফুল সাইফুল ইসলাম শামীম, স্বতন্ত্র মেয়র প্রার্থী আবুল কাশেম চেয়ারম্যান, এমএ কাইয়ুম ভূঁঞা, সাংবাদিক আবুল খায়ের, মো. সাইফুল ইসলাম।


পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ৬৯ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করবে। পৌরসভায় ৯টি ওয়ার্ডে ১৪টি ভোটকেন্দ্রে এবং ১২৪টি বুথে আগামী ১৭ জুলাই ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। পৌরসভায় মোট ভোটার রয়েছে ৪৪ হাজার ৫শত ৯টি, এরমধ্যে পুরুষ ভোটার ২২হাজার ৫শত ৮১ এবং মহিলা ভোটার ২১হাজার ৯শত আটাশ।