বয়স্ক ভাতা ১০০ টাকা ও বিধবা ভাতা ৫০ টাকা বাড়ল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১লা জুন ২০২৩ ০৪:০৮ অপরাহ্ন
বয়স্ক ভাতা ১০০ টাকা ও বিধবা ভাতা ৫০ টাকা বাড়ল

২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মাসিক বয়স্ক ভাতা ৫০০ টাকা হতে ৬০০ টাকায় উন্নীত করা হয়েছে। আর বিধবা ও স্বামী নিগৃহীতা নারীর ভাতা ৫০ টাকা বাড়ানো হয়েছে।বৃহস্পতিবার প্রস্তাবিত জাতীয় বাজেট দেওয়া বক্তব্যে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।অর্থমন্ত্রী জানান, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৫৭.০১ লাখ থেকে ৫৮.০১ লাখ জনে এবং মাসিক ভাতার হার ৫০০ টাকা হতে ৬০০ টাকায় উন্নীত করা হয়েছে। 


বিধবা ও স্বামী নিগৃহীতা নারী ভাতাভোগীর সংখ্যা বাড়ার তথ্য তুলে ধরেন মুস্তফা কামাল। তিনি বলেন, বিধবা ও স্বামী নিগৃহীতা নারী ভাতাভোগীর সংখ্যা ২৪.৭৫ লাখ থেকে ২৫.৭৫ লাখ জনে এবং মাসিক ভাতার হার ৫০০ টাকা হতে ৫৫০ টাকা বাড়ানো হয়েছে।


তিনি জানান, প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২৩.৬৫ লাখ হতে ২৯ লাখ জনে বৃদ্ধি করা হয়েছে। এছাড়া প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৫০ টাকা, মাধ্যমিক স্তরে ১৫০ টাকা ও উচ্চ মাধ্যমিক স্তরে ১৫০ টাকায় বৃদ্ধি করা হয়েছে।অর্থমন্ত্রী বলেন, হিজড়া জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা ৪ হাজার ৮১৫ জন হতে ১৮ শতাংশ বাড়িয়ে ৬ হাজার জন করা হয়েছে এবং বিশেষ ভাতাভোগীর সংখ্যা ২ হাজার ৬০০ জন।


এর আগে, দুপুর ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী।এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।


২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।