দেশের সব সমবায় বিভাগের চেয়ে গোয়ালন্দ অনেক পিছিয়ে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৫ই নভেম্বর ২০২২ ০৭:২৭ অপরাহ্ন
দেশের সব সমবায় বিভাগের চেয়ে গোয়ালন্দ অনেক পিছিয়ে

রাজবাড়ীর গোয়ালন্দে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ‘বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে শনিবার (৫ নভেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা প্রাঙ্গণে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। এরপর উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।


উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা মুন্সী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, গোয়ালন্দ ইউসিসিএ লিঃ এর সভাপতি হামিদুল হক বাবলু।


অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, উপজেলা সমবায় অফিসার মুহাম্মদ সাইফুল ইসলাম, উজানচর ইউপি চেয়ারম্যান মো. গোলজার হোসেন মৃধা, দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আঃ রহমান মন্ডল প্রমুখ।


বিশেষ অতিথির বক্তব্যে মোস্তফা মুন্সী বলেন, সারা দেশের সমবায় গোয়ালন্দ ১৭টি দপ্তরের ভিতর একটি সমবায় দপ্তর, গোয়ালন্দে এই দপ্তরের তেমন কোন দৃশ্যমান কাজ আমার চোখে পরেনি, দেশের বিভিন্ন প্রান্তে সমবার সমিতির গুরুত্ব পেলেও গোয়ালন্দ এদিক দিয়ে অনেক পিছিয়ে। আমি চাইবো এই সমবায় দপ্তরের হাত দিয়ে গোয়ালন্দে দৃশমান উন্নয়ন হক। আর সাথে সাথে আমি আরো চাইবো যারা বিউটি আক্তারের মত নিজ উদ্যোগে সমাজের নারীদের নিয়ে কাজ করে তাদের সঠিক ভাবে পৃষ্টপোষকতা প্রদান করা, এছাড়াও গোয়ালন্দে যদি বিউটি আক্তারের মত প্রত্যকটি ঘরে সমবার সদস্য গড়ে তোলা যায়, তাহলে গোয়ালন্দের চিত্র ভিন্ন হয়ে যাবে বলে আমি মনে করি।


সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন বলেন, উৎপাদনের চাকা সচল রাখতে আমাদের সমবায়ের মুল উদ্দেশ্য হলেও গোয়ালন্দে এর তেমন কার্যক্রম নেই, যে সকল সমবায়ীদের ঋণ দেয়া হচ্ছে তা কিসের উপর ভিত্তি করে দেয়া হচ্ছে? এ নিয়ে গোয়ালন্দ সমবায় কর্মকর্তার নিকট জানতে চাইলে তিনি এর উত্তর দিতে পারেনি। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সামনের যে চ্যালেঞ্জ এর কথা বলেছেন এক ইঞ্চি জমিও যেন ফাঁকা না থাকে, সে বিষয়ে সমবার কে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে আমরা পরিকল্পনা করবো। এক ইঞ্চি মাটিও যে ফাঁকা না থাকে আর এইটা যেন গোয়ালন্দে বাস্তবায়ন করতে পারি এ বিষয়ে সমবায়ীদের সহযোগিতা কামনা করছি।