বরিশালে আপন নিবাস পেলেন ১০০৯টি ভূমিহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক
এম. কে. রানা - বার্তা প্রধান ইনিউজ৭১
প্রকাশিত: শনিবার ২৩শে জানুয়ারী ২০২১ ১১:২১ পূর্বাহ্ন
বরিশালে আপন নিবাস পেলেন ১০০৯টি ভূমিহীন পরিবার

মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্র“তি অনুযায়ী বরিশাল জেলার ১০ উপজেলায় ভূমি ও গৃহহীন ১ হাজার ৯টি পরিবারকে ২ শতাংশ খাস জমিসহ সরকারের দেয়া নতুন নির্মিত সেমিপাকা ঘরের কাগজপত্র হস্তান্তর করা হয়েছে।


শনিবার বেলা ১১টায় বরিশাল সদর উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রী ঢাকা থেকে ভিডিও কনফারেন্স যুক্ত ছিলেন। তার বক্তব্য শেষ হওয়ার পরপরই ভূমিহীনদের হাতে জমি ও ঘরের দলিল তুলে দেয়া হয়।


বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এবং জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস সদর উপজেলার ১৫৭টি জমি ও গৃহহীন পরিবারের মাঝে ঘরসহ জমির কাগজপত্র তুলে দেন।


এদিকে, জমিসহ ঘর পেয়ে খুশী ভূমি ও গৃহহীনরা। তারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।জেলা প্রশাসন সূত্র জানায়, জেলার ১০ উপজেলায় ভূমি ও গৃহহীন ১ হাজার ৯টি পরিবারের মাঝে ঘরসহ জমির কাগজপত্র হস্তান্তর করা হয়েছে।


পর্যায়ক্রমে জেলায় মোট ১ হাজার ৫৫৬টি ঘর ও জমির দলিল বিতরণ করা হবে। ২ শতাংশ খাস জমির উপর প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ২৯৪ বর্গফুট আয়তনের প্রতিটি ঘরে দুটি শয়ন কক্ষ, একটি রান্নাঘর এবং একটি টয়লেটের ব্যবস্থা রয়েছে।


সরকারিভাবে এই আশ্রায়ন প্রকল্পে বিদ্যুৎ এবং সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ঘরের সামনে সবজি চাষ এবং হাঁস-মুরগী পালনসহ আয়বর্ধক ব্যবস্থা রাখা হয়েছে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রকৃত ভূমি ও গৃহহীনদের হাতে জমিসহ ঘর বুঝিয়ে দিতে পেরে খুশি জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এতে নিয়মের কোন ব্যত্যয় হয়নি বলে দাবি তার। 


সারাদেশে ঘরসহ জমির কাগজ হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে বরিশালেও ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার বক্তব্যে সরকারের এই উদ্যোগে সরকারি সহায়তার পাশাপাশি বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানান।


মুজিববর্ষে একটি পরিবারও গৃহহীন থাকবে না বলে প্রতিশ্র“তি দেন তিনি। সরকারিভাবে দেয়া প্রতিটি ঘরের সামনে গাছ লাগানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এদিকে বাবুগঞ্জে আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় ১১০টি ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে সরকারিভাবে নির্মিত ঘর প্রদান করা হয়েছে।


ভূমি ও গৃহহীন প্রতিটি পরিবারকে দুই শতাংশ জমিসহ গৃহের কবুলিয়ত দলিল, নামজারি, গৃত প্রদানের সনদ, ডিসিআর কপি ও ঘরের চাবি এবং ৩ হাজার ৭১৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ব্যারাক হাউসের কবুলিয়ত দলিল, নামজারি, গৃহ প্রদানের সনদ, ডিসিআর কপি ঘরের চাবি হস্তান্তর করা হয়। 


বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম এর সভাপতিত্বে ঘর প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসিব এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল,


উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, বাবুগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি মকিতুর রহমান কিসলু, বীরপ্রতীক রতন আলী শরীফ, বাবুগঞ্জ উপজেলা ভূমি কর্মকর্তা মিজানুর রহমান, আ’লীগের সিনিয়র সহ-সভাপতি শাহিনুর রহমান সিকদার, উপজেলা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক  দেলোয়ার হোসেন,


উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আখতারুজ্জামান মিলন, মুক্তিযোদ্ধ ডেপুটি কমান্ডার আব্দুল করিম হাওলাদার, ইউপি চেয়ারম্যান সরোয়ার মাহমুদ, মশিউর রহমান, জয়নাল আবেদীন, তারেকুল ইসলাম, নুর আলম বেপারী, আনিসুর রহমান সবুজ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া প্রমূখ।