সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রিসি ক্ষমতা দেওয়া সঠিক নয়, পুনর্বিবেচনা জরুরি: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:২১ অপরাহ্ন
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রিসি ক্ষমতা দেওয়া সঠিক নয়, পুনর্বিবেচনা জরুরি: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের সব স্থানে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রিসি ক্ষমতা দেওয়া সঠিক সিদ্ধান্ত নয়। তিনি বলেন, এটি প্রশাসনের ব্যর্থতার প্রমাণ এবং প্রশাসনের অন্যান্য সদস্যদের কাজ করার সুযোগ সীমিত করে। ফখরুল আজ ঠাকুরগাঁও প্রেসক্লাবে শহীদ ও আহতদের পরিবারের সাথে সাক্ষাৎ ও সাহায্য প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ মন্তব্য করেন।


মির্জা ফখরুল জানান, ম্যাজিস্ট্রিসি ক্ষমতা শুধুমাত্র সেইসব এলাকা দেওয়া উচিত যেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। শান্তিপূর্ণ এলাকাগুলোতে রাজনৈতিক নেতাকর্মীদের দ্বারা পরিস্থিতি নিয়ন্ত্রণ সম্ভব, তাই সেখানে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রিসি ক্ষমতা দেওয়া সমীচীন নয়। তিনি অন্তর্বর্তী সরকারকে অনুরোধ করেন বিষয়টি পুনর্বিবেচনা করতে এবং এমন কোন ব্যবস্থা না নিতে যা জাতির জন্য ক্ষতিকর হবে।


তিনি সরকারের সমালোচনা করে বলেন, "স্বৈরাচার ফ্যাসিস্ট শেখ হাসিনা পতনের আন্দোলনে আমরা মাঠে রয়েছি। গত ১৬ বছরে সরকারের নীতির কারণে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।" বিএনপির নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ তুলে তিনি বলেন, এই দীর্ঘ সময়ে তাদের আন্দোলনের ফলে হাজার হাজার লোক গুম ও খুন হয়েছে।


ফখরুল ব্যাংক লুটেরাদের প্রসঙ্গে বলেন, "অওয়ামী লীগের নেতারা দেশের ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লোন নিয়ে বিদেশে পাচার করেছেন। এই অর্থনীতির ধ্বংসের জন্য তাদের বিচারের আওতায় আনা হবে।" 


তিনি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের মিথ্যা মামলার কথা উল্লেখ করে বলেন, "বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়া দরকার।" তিনি আশা প্রকাশ করেন, অন্তর্বর্তী সরকার দ্রুত মিথ্যা মামলার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবে।


এ সময় তিনি নিহতদের পরিবারের হাতে নগদ ১৫ লাখ টাকা তুলে দেন, যা ছাত্র-জনতার আন্দোলনে নিহত ৪ জনের পরিবার ও আহত ৪৩ জনের জন্য। অনুষ্ঠানে জেলা বিএনপির নেতারা উপস্থিত ছিলেন। 


মির্জা ফখরুলের বক্তব্য দেশের রাজনৈতিক পরিস্থিতিতে নতুন মাত্রা যোগ করেছে, যা আগামী দিনের আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে।