সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান অধ্যাপক আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৪ অপরাহ্ন
সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান অধ্যাপক আলী রীয়াজ

নতুন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক আলী রীয়াজকে সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব গৃহীত করার ঘোষণা দেওয়া হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত একটি প্রজ্ঞাপনে এই বিষয়টি নিশ্চিত করা হয়। সম্প্রতি, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ছয়টি কমিশনের নাম ঘোষণা করেন, যার মধ্যে একটি ছিল সংবিধান সংস্কার কমিশন, যেখানে ড. শাহদীন মালিকের নাম প্রধান হিসেবে উল্লেখ করা হয়েছিল।


প্রজ্ঞাপনে জানানো হয়েছে, অধ্যাপক শাহদীন মালিক পেশাগত ব্যস্ততার কারণে এই দায়িত্ব পালন করতে অপারগতা প্রকাশ করেন। তার স্বীকৃতির জন্য, সরকারের পক্ষ থেকে অধ্যাপক আলী রীয়াজের নাম অন্তর্ভুক্ত করা হয়। এই পরিবর্তনটি দেশের রাজনৈতিক প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে, কারণ সংবিধান সংস্কার কমিশন রাষ্ট্রের সাংবিধানিক কাঠামো ও নীতিগুলির উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।


অধ্যাপক আলী রীয়াজ ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ডিস্টিংগুইশড অধ্যাপক এবং তিনি দক্ষিণ এশিয়ার রাজনীতি, গণতন্ত্রীকরণ, সহিংস চরমপন্থা এবং বাংলাদেশের রাজনীতির ক্ষেত্রে বিশেষজ্ঞ। তাঁর দীর্ঘদিনের গবেষণা এবং নির্ভরযোগ্য অভিজ্ঞতা এই কমিশনের কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।


উল্লেখ্য, সংবিধান সংস্কার কমিশন বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক পরিসরে একটি বিরামচিহ্নের পর্যায়ে রয়েছে। সরকারি সুত্রের মতে, এই কমিশনের কাজ হবে দেশের সংবিধানকে আরো আধুনিক, সহনশীল এবং জনগণের প্রয়োজনের সঙ্গে সঙ্গতিপূর্ণ করতে সাহায্য করা।


নবনিযুক্ত অধ্যাপক আলী রীয়াজের নেতৃত্বে, এই কমিশনের কাজ সম্ভাব্য জটিলতা ও রাজনৈতিক চ্যালেঞ্জের মধ্যে দিয়ে এগিয়ে যাবে, এবং দেশের উন্নয়ন ও গণতন্ত্রের জন্য নতুন দিগন্ত উন্মোচন করতে সক্ষম হবে।


উপরোক্ত বিবৃতির মাধ্যমে, রাষ্ট্রের দুর্দশাগ্রস্ত রাজনৈতিক অবস্থায় আলী রীয়াজের নেতৃত্ব প্রদান নিয়ে দেশের জনগণের মধ্যে আশার সঞ্চার সৃষ্টি হয়েছে। সরকারের এই নতুন পদক্ষেপ দেশের গণতান্ত্রিক ধারাকে আরো শক্তিশালী করবে বলে বিশ্বাস করা হচ্ছে।