আঘাত পায়ে, গোপনাঙ্গে অস্ত্রোপচার !

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ১লা জুলাই ২০২৪ ০৯:৫২ অপরাহ্ন
আঘাত পায়ে, গোপনাঙ্গে অস্ত্রোপচার !

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে পায়ের আঘাত পেয়ে হাসপাতালে নিয়ে যাওয়া এক শিশুর ভুল অস্ত্রোপচারের অভিযোগ উঠেছে। স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক পায়ের বদলে গোপনাঙ্গে অস্ত্রোপচার করেছেন বলে অভিযোগ করেছে শিশুটির পরিবার।


মহারাষ্ট্রের শাহাপুর এলাকার স্থানীয় এক হাসপাতালে এই ভুল অস্ত্রোপচারের অভিযোগ পাওয়া গেছে বলে শনিবার দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।


ভুক্তভোগী শিশুটির পরিবারে শাহাপুর থানায় ওই হাসপাতালের বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগ দায়ের করেছে। অভিযোগে বলা হয়েছে, অস্ত্রোপচারের দিন শিশুটি ছাড়াও একই বয়সের আরও তিনজনের অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। যে কারণে তারা বিভ্রান্তিতে পড়ে পায়ের আঘাতের স্থানের পরিবর্তে ভুলেই ৯ বছর বয়সী শিশুটির গোপনাঙ্গে অস্ত্রোপচার করেন।


তবে চিকিৎসকরা দাবি করেছেন, তারা পায়ে অস্ত্রোপচারের পাশাপাশি সঠিকভাবে শিশুটির খৎনা করেছেন। কারণ ছেলেটির পুরুষাঙ্গের আবরণ ত্বকে সমস্যা ছিল। এদিকে, এই ঘটনায় শিশুটির অভিভাবকের অভিযোগের পর থানের সিভিল হাসপাতালের সিভিল সার্জন তদন্ত শুরু করেছেন।


টাইমস অব ইন্ডিয়া বলেছে, ভুক্তভোগী শিশুটির পরিবার শাহাপুরের সারাভালি গ্রামের বসবাস করে। শিশুটির বাবা দিনমজুর এবং মা গৃহকর্মীর কাজ করেন। শিশুটি স্কুলগামী।


পরিবারের তথ্য অনুযায়ী, গত মাসে বন্ধুদের সাথে খেলাধুলা করার সময় পায়ে আঘাত পায় শিশুটি। পরে চিকিৎসার জন্য নিয়মিত হাসপাতালে যেতে হতো শিশুটিকে। তার আঘাতের কারণে তার পায়ে সংক্রমণের উপক্রম হয়েছিল।


পরে গত ১৫ জুন শিশুটিকে ওই হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের চিকিৎসক স্বপ্নীল অস্ত্রোপচার করেন বলে জানিয়েছে ভুক্তভোগী শিশুটির পরিবার।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া।