সড়ক বন্ধ করে চলছে উন্নয়ন কাজ, জনভোগান্তি

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: বুধবার ১৫ই মে ২০২৪ ০৯:১০ অপরাহ্ন
সড়ক বন্ধ করে চলছে উন্নয়ন কাজ, জনভোগান্তি

দেবীদ্বার পৌরসভার মূল সড়কগুলো আটকে রেখে চলছে উন্নয়ন কাজ। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন মানুষ। এতে পৌর শহরের বাণিজ্যিক এলাকায় প্রবেশে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। পূর্ব নোটিশ কিংবা মাইকিং ছাড়াই সড়ক বন্ধ রেখে কাজ করায় ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারী, সাধারণ মানুষ, হাসপাতালে চিকিৎসা নিতে আসা রুগি, স্কুলগামী শিক্ষার্থী ও অফিসগামী লোকদের।


স্থানীয়রা জানায়, দেবীদ্বার পৌর সদরের একটি গুরুত্বপূর্ণ সড়ক হচ্ছে নিউমার্কেট থেকে কলেজ রোড। বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠান ব্যাংক ও বিপণীবিতান গুলো এ সড়কের পাশেই অবস্থিত। দৈনিক হাজার হাজার মানুষের চলাচল এই সড়কে। হঠাৎ করে কাজ শুরু করায় ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যাবসায়ীরা। তাছাড়া দেবীদ্বার চান্দিনা সড়ক একটি ব্যাস্ততম সড়ক। যে সড়কে উপজেলার দক্ষিণাংশের মানুষগুলো যাতায়াত করে পৌরসদরে। ওই সড়কটি পুড়ো বন্ধ করে চলছে উন্নয়ন কাজ ফলে প্রায় ২/৩ কিলোমিটার ঘুরে যেতে হচ্ছে সড়কে চলাচলরত সিএনজি ও অটোরিকশা গুলোকে। এতে করে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের।


শরিফুল ইসলাম নামে একজন পৌর নাগরিক জানান, সড়কের উন্নয়ন কাজ হচ্ছে এটি ভালো উদ্যোগ। তবে রাস্তা বন্ধ করে পুরো সড়ক জুড়ে পাথর শুরকি রেখে নির্মাণ কাজ করলে মানুষ কিভাবে চলাচল করবে ? একপাশে করে কাজ করলে অন্য পাশ দিয়ে মানুষ ও যানবাহন চলাচল করতে পারতো।


আব্দুল আলিম নামে একজন জানান, পুরো রাস্তা দখল করে উন্নয়নের কাজ করছে ! কিছুদিন আগে মানুষ হাঁটাচলার জন্য ফুটপাত করেছিলো এখন সেই ফুটপাত দিয়ে মানুষ হাঁটার উপায় থাকেনা, সেখানে রাজনৈতিক প্রভাব খাটিয়ে দোকান বসিয়ে ব্যাবসা পরিচালনা করে। মাঝে মাঝে প্রশাসন এসে উচ্ছেদ করলেও, ঘন্টাখানেক পরে আবার সেই আগের অবস্থায় ফিরে যায়।


দেবীদ্বার পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী ইঞ্জিনিয়ার জাহিদুল ইসলাম জানান, ২০২২-২০২৩ অর্থবছরে কলেজ রোডের দেবীদ্বার নিউমার্কেট থেকে চান্দিনা রোড পর্যন্ত ৬৭মিটার কাজটির অনুমোদন হয়। এতে ব্যায় ধরা হয়েছে ১৫ লক্ষ সামথিং।


এবিষয়ে দেবীদ্বার পৌর মেয়র সাইফুল ইসলাম শামীম বলেন, সড়কের নির্মাণাধীন অংশটিতে বর্ষায় পানি জমে খানাখন্দ সৃষ্টি হয়ে থাকে তাই ঢালাই করে সড়কটির উন্নয়ন কাজ চলছে। অল্প সময়ে কাজটি শেষ করার জন্যই রাস্তার কিছু অংশ বন্ধ রাখা হয়েছে। আগামী ২-৩দিনের মধ্যে কাজ শেষ করে সড়কটি খুলে দেওয়া হবে। চান্দিনা রোডের সড়ক সংস্কারের কাজটি রোডস এন্ড হাইওয়ের, তাই এবিষয়ে আমি কিছু বলতে পারছি না।


দেবীদ্বার-চান্দিনা রোডের কাজের বিষয়ে জানতে রোডস এন্ড হাইওয়ের কর্মকর্তাদের সাথে কথা বলার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।