জেনারেল সোলেইমানি হত্যায় ভয়ঙ্কর চাপের মুখে ভারত!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৩রা জানুয়ারী ২০২০ ০৮:৫৬ অপরাহ্ন
জেনারেল সোলেইমানি হত্যায় ভয়ঙ্কর চাপের মুখে ভারত!

শুক্রবার সকালে মার্কিন বিমান হামলায় ইরানের রেভোলিউশনারি গার্ড কর্পসের কাদ্‌স ফোর্সের কম্যান্ডার জেনারেল কাসেম সোলেইমানির নিহত হওয়ার পরে পশ্চিম এশিয়ায় ভূ-রাজনৈতিক উত্তেজনা আচমকা বেড়ে গিয়েছে। ভারত-সহ অন্যান্য দেশগুলির স্টক মার্কেটে প্রাথমিক প্রভাব পড়ার তা সার্বিক ভাবে অর্থনীতিকে ঝাঁকুনি দিতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

কারণ, এটা শুধুমাত্র ভারতের শেয়ার বাজারের লেনদেনকে নয়, সরকারের আর্থিক হিসেবনিকেশকেও বিঘ্নিত করার অশনি সংকেত দিতে পারে। যেমন এই ঘটনা অপরিশোধিত তেলের দাম বাড়িয়ে তুললে ভারতের ক্ষতির পরিমাণও বাড়বে অনেকটাই। ফলে আগাম ছকে রাখা হিসেবে পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে।

ভারত তেল আমদানির বিশ্বতালিকায় তিন নম্বর স্থানে রয়েছে। দেশের প্রয়োজনীয় জ্বালানি তেলের ৮৩ শতাংশই বিদেশ থেকে আমদানি করে ভারত। এমনিতে সোলেইমানির মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই বিশ্ববাজারে তেলের দাম ৪ শতাংশ বেড়ে যায়।

দেশীয় ইক্যুইটি মার্কেটের মূল সূচক সেনসেক্স এবং নিফটি শুক্রবারের প্রথম দিকে কেনাবেচার সময় এক চতুর্থাংশ হ্রাস পেয়েছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তার পতন আরও চওড়া হয়। প্রধান তেল উৎপাদনকারী এলাকায় বিরোধের আশঙ্কায় নেতিবাচক হয়ে উঠেছে শেয়ার বাজার। অন্য দিকে সপ্তাহের শেষপ্রান্তে এসে ডলারের তুলনায় দুর্বল হয়ে পড়েছে টাকার দাম।

অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন এয়ার স্ট্রাইকে কাসেম সোলাইমানিকে হত্যার সংবাদটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ তিনি ইরানের সর্বোচ্চ নেতৃত্বের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। ইরান অবশ্যই প্রতিশোধ নেবে। স্বাভাবিক ভাবেই তেল ফোঁড়া সৃষ্টি করতে পারে। বৃহত্তর তেল আমদানিকারক দেশগুলির জন্য এটি অত্যন্ত খারাপ সংবাদ, বিশেষত ভারতের মতো বিশালাকার বাণিজ্যিক দেশের পক্ষে তো বটেই!

ইনিউজ ৭১/টি.টি. রাকিব