শহিদদের স্মরণসভায় ৫ কোটি টাকার বাজেট: সরকারের পরিকল্পনা প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার ১০ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৪ অপরাহ্ন
শহিদদের স্মরণসভায় ৫ কোটি টাকার বাজেট: সরকারের পরিকল্পনা প্রকাশিত

১৪ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে ছাত্র-জনতার অভ্যুত্থানে শহিদদের স্মরণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) একটি স্মরণসভার আয়োজন করা হবে। স্মরণসভা উপলক্ষে প্রস্তাবিত ৫ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি।


মঙ্গলবার সচিবালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, ২০২৪ সালের অভ্যুত্থানে শহিদদের সম্মানার্থে স্মরণসভাটি ১৪ সেপ্টেম্বর অথবা অন্য কোনো সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠান বাস্তবায়নের দায়িত্ব ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপদেষ্টার উপর ন্যস্ত করা হয়েছে।


উপদেষ্টা কমিটি স্মরণসভা আয়োজনের সকল কার্যক্রম সুচারুভাবে সম্পন্ন করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে দায়িত্ব দিয়েছে। অনুষ্ঠানের মর্যাদা ও ভাবগাম্ভীর্য বজায় রাখতে আনুমানিক ৫ কোটি টাকা ব্যয় হবে।


সূত্র জানায়, সময় স্বল্পতার কারণে সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে অভিজ্ঞ এবং প্রয়োজনীয় ক্ষমতাসম্পন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ও সরবরাহকারী প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হবে। তবে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালার তফশিল-২ অনুযায়ী, অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় অর্থের ঊর্ধ্বসীমা পার হওয়ায় সরাসরি ক্রয় পদ্ধতি গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির সুপারিশক্রমে অনুমোদন দেওয়া হয়েছে।


এছাড়া, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের রাজস্ব বাজেটে প্রয়োজনীয় অর্থ সংকুলান না হওয়ায় অতিরিক্ত অর্থের জন্য ইতিমধ্যেই অর্থ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে। পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬-এর ৬৮ ধারায় উল্লেখিত রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনের ক্ষেত্রে সরাসরি ক্রয় পদ্ধতি গ্রহণের বিধান অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।