আমিরাতে ক্ষমা প্রাপ্ত ১৪ বাংলাদেশি সন্ধ্যায় দেশে ফিরছেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:০৫ অপরাহ্ন
আমিরাতে ক্ষমা প্রাপ্ত ১৪ বাংলাদেশি সন্ধ্যায় দেশে ফিরছেন

 সংযুক্ত আরব আমিরাতে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের প্রতি সংহতি প্রকাশের কারণে বিভিন্ন মেয়াদে দণ্ডিত হয়েছিলেন ৫৭ বাংলাদেশি। তবে, তাদের জন্য আশার আলো দেখা দিয়েছে। দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সদয় হয়ে তাদের ক্ষমা করেছেন। এই ক্ষমার প্রথম ধাপেই আজ দেশে ফিরছেন ১৪ জন বাংলাদেশি।


শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়। বার্তায় বলা হয়, সংযুক্ত আরব আমিরাতে ক্ষমাপ্রাপ্ত ৫৭ বাংলাদেশির মধ্যে ১৪ জন আজ সন্ধ্যায় দেশে ফিরবেন। তাদের বহনকারী ফ্লাইটটি সন্ধ্যা ৭টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এরপর রাত ১০টায় একই ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।


প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান দণ্ডিত ৫৭ প্রবাসী বাংলাদেশিকে ক্ষমা করেন। সে সময় প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, "সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল আদালতে দোষী সাব্যস্ত হওয়া ৫৭ বাংলাদেশিকে আজ (মঙ্গলবার) সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ক্ষমা করেছেন। শিগগিরই তাদের বাংলাদেশে পাঠানো হবে।"


বৈষম্যবিরোধী আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে যুক্ত আরব আমিরাতে বিক্ষোভে অংশ নেওয়ার কারণে এই ৫৭ জন বাংলাদেশি বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করছিলেন। তবে তাদের প্রতি রাষ্ট্রপ্রধানের এই ক্ষমা একটি মানবিক পদক্ষেপ হিসেবে প্রশংসা পাচ্ছে।


দেশে ফেরার অপেক্ষায় থাকা এই ১৪ জনের প্রত্যেকেই দীর্ঘদিন প্রবাসে ছিলেন। তাদের মুক্তি এবং দেশে ফেরার খবর তাদের পরিবার ও স্বজনদের জন্য অনেক স্বস্তি এনে দিয়েছে। বাকি ৪৩ জন বাংলাদেশির দেশে ফেরার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।


এই ঘটনা প্রমাণ করে যে, বৈশ্বিক প্রেক্ষাপটে মানবিক দিক বিবেচনা করে অনেক সময় রাষ্ট্রীয় সিদ্ধান্ত পরিবর্তিত হতে পারে। এর ফলে অনেকে তাদের পুরনো জীবন ফিরে পাওয়ার সুযোগ পায়।