বর্ষীয়ান রাজনীতিবিদ মতিয়া চৌধুরী মারা গেলেন

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ০৩:২৭ অপরাহ্ন
বর্ষীয়ান রাজনীতিবিদ মতিয়া চৌধুরী মারা গেলেন

রাজধানী ঢাকায় ১৬ অক্টোবর বুধবার দুপুর ১টায় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বর্ষীয়ান রাজনীতিবিদ বেগম মতিয়া চৌধুরী (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। হাসপাতালের মহাব্যবস্থাপক আরিফ মাহমুদ তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।


দীর্ঘদিন ধরে শারীরিক জটিলতায় ভুগছিলেন মতিয়া চৌধুরী। চিকিৎসার জন্য তাকে একবার বাড়িতে আনা হলেও পরে অবস্থার অবনতি হলে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়।


১৯৪২ সালের ৩০ জুন পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন বেগম মতিয়া চৌধুরী। তিনি ছিলেন প্রখ্যাত পুলিশ কর্মকর্তা মহিউদ্দিন আহমেদ চৌধুরী এবং গৃহিণী নুরজাহান বেগমের কন্যা। ব্যক্তিগত জীবনে ১৯৬৪ সালে খ্যাতিমান সাংবাদিক বজলুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।


রাজনৈতিক জীবনে তিনি প্রথমে বামপন্থী রাজনীতি শুরু করেন। ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর সদস্য হিসেবে তাঁর পথচলা শুরু হলেও পরে আওয়ামী লীগে যোগদান করেন। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তার অবদানের জন্য বাংলা একাডেমি তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে।


মতিয়া চৌধুরী ছাত্ররাজনীতিতে সক্রিয় ছিলেন ইডেন কলেজে অধ্যয়নকালীন। ১৯৬৫ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতির দায়িত্বে ছিলেন। ১৯৭০ সালে তিনি ‘অগ্নিকন্যা’ উপাধি অর্জন করেন এবং পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টিতে যোগ দেন। স্বাধীনতা সংগ্রামের সময় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।


তিনি ১৯৭১ সালে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এবং রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে কয়েকবার গ্রেপ্তার হন। ১৯৯৬, ২০০৯ ও ২০১৩ সালে কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।


মতিয়া চৌধুরী সর্বশেষ আওয়ামী লীগের ১ নম্বর প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্বে ছিলেন। তিনি ২০২4 সালের জানুয়ারিতে জাতীয় সংসদের সংসদ উপনেতা হিসেবে পুনরায় দায়িত্ব গ্রহণের প্রস্তুতি নিচ্ছিলেন। তবে গত জুলাই-আগস্টে রাজনৈতিক পরিবর্তনের ফলে তিনি সংসদ সদস্য পদ হারান।


মতিয়া চৌধুরীর মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার অবদান ও সংগ্রাম স্মরণ করে তাকে সম্মান জানাতে নেতৃবৃন্দ ও সাধারণ মানুষ শোক প্রকাশ করছেন।