গণপিটুনির শিকার জাবি ছাত্রলীগের সাবেক নেতার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৮ পূর্বাহ্ন
গণপিটুনির শিকার জাবি ছাত্রলীগের সাবেক নেতার মৃত্যু

সাভার, ১৯ সেপ্টেম্বর ২০২৩: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের ৩৯তম ব্যাচের শিক্ষার্থী শামীম আহমেদ, যিনি শামীম মোল্লা নামে পরিচিত, গত ১৮ সেপ্টেম্বর রাত ১০টার দিকে সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আশুলিয়া থানার পরিদর্শক মো. আবু বকর সিদ্দিক এই তথ্য নিশ্চিত করেছেন।

শামীম মোল্লা আশুলিয়ার কাঠগড়া মোল্লাবাড়ীর ইয়াজ উদ্দিন মোল্লার ছেলে এবং তিনি ইতিহাস বিভাগের ছাত্র ছিলেন।সূত্র অনুযায়ী, শামীম মোল্লা গত ১৫ জুলাই রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলায় সক্রিয় ভূমিকা পালন করেন। ওই ঘটনার পর, ক্ষুব্ধ শিক্ষার্থীরা তাকে আটক করে এবং পরে গণপিটুনি দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেন। যদিও নিরাপত্তা শাখায় নেওয়ার পরও শিক্ষার্থীরা তাকে আবার গণপিটুনি দেন। 

পরিস্থিতি গুরুতর হওয়ায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি আশুলিয়া থানার পুলিশকে অবহিত করে। পুলিশ শামীমকে আটক করে হাসপাতালে ভর্তি করে। কিন্তু দীর্ঘ চিকিৎসার পর তার মৃত্যু হলো। 

এটি একটি উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি করেছে, যা শিক্ষাপ্রতিষ্ঠানে সহিংসতার মাত্রা বাড়িয়ে তুলছে। বিশ্লেষকদের মতে, এটি ছাত্র রাজনীতির বর্তমান অবস্থার একটি গুরুতর দিক এবং আগামীদিনে এটি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারে। শামীম মোল্লার মৃত্যু নিয়ে যে উদ্বেগ সৃষ্টি হয়েছে, তা সমগ্র শিক্ষামহলে প্রতিধ্বনিত হচ্ছে। ছাত্র রাজনীতির জন্য এটি একটি সংকটজনক সময় এবং সকলের প্রতি আহ্বান জানানো হচ্ছে, যেন সহিংসতার এই চক্র বন্ধ করা যায়।