ভারতফেরত যাত্রীদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: শুক্রবার ২১শে মে ২০২১ ১১:৫৪ পূর্বাহ্ন
ভারতফেরত যাত্রীদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

করোনা সংক্রমণ রোধে স্থলপথে বাংলাদেশ সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যে কলকতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বিশেষ ছাড়পত্র নিয়ে প্রতিদিন যাতায়াত করছেন পাসপোর্টধারী যাত্রীরা।


ইমিগ্রেশন সূত্রে জানা যায়, নিষেধাজ্ঞার শুরুতে গত ২৬ এপ্রিল থেকে ২১ মে সকাল পর্যন্ত ভারত থেকে ফিরেছেন ৩ হাজার ২২৭ বাংলাদেশি। এদের মধ্যে ভারতে গিয়ে করোনা আক্রান্ত হয়ে ফিরেছেন ১৭ জন বাংলাদেশি।


আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শুরু চলতি বছরের এপ্রিল থেকে আজ পর্যন্ত ভারতফেরত যাত্রীদের মধ্যে করোনা পজেটিভ মিলেছে ৪৭ জনের শরীরে। এদের মধ্যে ৬ জনের শরীরে করেনার ভারতীয় ধরনের উপসর্গ মিলেছে।


বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার বিচিত্র মল্লিক জানান, গতকাল বৃহস্পতিবার ভারত থেকে ফিরেছেন ১১০ জন বাংলাদেশি। এদের যশোর গাজির দরগা মাদ্রাসা ও বিভিন্ন আবাসিক হোটেলে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।


পরে ঝুঁকি মুক্ত হলে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হচ্ছে। আর যারা করোনা আক্রান্ত হয়ে ফিরছেন বা দেশে ফিরে আক্রান্ত হচ্ছেন তাদেরকে রাখা হচ্ছে করোনা ইউনিটের রেড জোনে।


এদিকে অসহায় ভারত ফেরত কয়েকজন যাত্রীরা বলছেন, দেশে চিকিৎসা সেবা উন্নত হলে এ অবস্থায় তাদেরকে জীবনের ঝুঁকি নিয়ে ভারতে গিয়ে চিকিৎসা করানো দরকার হতো না। দেশের টাকা দেশেই থাকতো, মানুষের দুর্ভোগও কমতো। করোনা থেকে শিক্ষা নিয়ে আমাদের বিপদের সময় অতি জরুরি বিশেষ করে চিকিৎসা ব্যবস্থা আধুনিক করতে হবে।


বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, কলকাতা দূতাবাস থেকে এনওসি নিয়ে প্রতিদিন ভারতে অবস্থানরত বাংলাদেশিরা ফিরছেন। বাংলাদেশে আটকে পড়া ভারতীয় একই ভাবে যাচ্ছেন। এছাড়া ভ্রমণ নিষেধাজ্ঞার মধ্যে বিশেষ ছাড়পত্র নিয়ে কয়েকজন বাংলাদেশিও ভারতে গেছেন।


#ইনিউজ৭১/এনএইচএস/২০২১