ফাইনালে মাঠেই পানি খেয়ে ইফতার সারেন সালাহ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩রা জুন ২০১৯ ১১:১০ অপরাহ্ন
ফাইনালে মাঠেই পানি খেয়ে ইফতার সারেন সালাহ

রোজা রেখেই উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলেছিলেন মোহাম্মদ সালাহ। খেলার মাঠেই ইফতারের সময় হয়ে গেলে পানি পান করে রোজা ভাঙ্গেন মিশরীয় এ তারকা ফুটবলার।

শনিবার মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোয় টটেনহ্যামকে ২-০ গোলে হারায় লিভারপুল। সেইসঙ্গে ষষ্ঠবারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হল ইংলিশ ফুটবল ক্লাবটি। এদিন রোজা রেখেই মাঠে নিজের দ্যুতি ছড়ান সালাহ। দ্বিতীয় মিনিটেই পেনাল্টি থেকে গোল আদায় করে নেন সালাহ। পুরো ম্যাচেই এদিন দারুণভাবে সরব ছিলেন তিনি। দ্য নিউ আরব জানায়, খেলার মাঠে ইফতারের সময় হয়ে গেলে মাঠে পানি পান করেই রোজা ভাঙ্গেন তিনি। খেলার ৩৯ মিনিটে রোজা ভাঙার সময় হলে বোতল খুলে তিনি পানি পান করেন।

হেভিয়েট এই ফাইনালের আগে অনুশীলনেও রোজা ছাড়েননি সালাহ। তার সঙ্গে ছিলেন আরেক মুসলিম ফুটবলার সাদিও মানে। এ নিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ কোনো আপত্তিও করেননি।

রোজা রেখে তাদের অনুশীলন নিয়ে তিনি বলেন, “খেলোয়াড়দের রোজা রাখা নিয়ে আমার কোনো সমস্যা নেই। তাদের ধর্মকে আমি শ্রদ্ধা করি। রোজা রাখুক আর না রাখুক তারা সবসময়ই অসাধারণ। প্রার্থনার কারণে কিছুদিন ধরে তারা দেরি করে অনুশীলনে আসছে। কিন্তু এতে আমি সমস্যা দেখি না। কারণ ফুটবলের থেকেও আরো অনেক গুরুত্বপূর্ণ জিনিস আছে।” এ ফাইনাল ম্যাচকে ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্ক উঠেছিল, সালাহ রোজা রাখবেন কিনা নাকি ফুটবলের জন্য মুসলিমদের এ গুরুত্বপূর্ণ ইবাদত ছেড়ে দিবেন তিনি।

এমনকি এ নিয়ে এক সালাফি আলেম রীতিমত ফতোয়াও জারি করেন। সালাহকে রোজা রেখেই ফুটবল খেলতে হবে। শেষমেস রোজা রেখে দলকে জিতিয়ে সকল আলোচনার অবসান ঘটালেন তিনি।