অবশেষে সাবেক ১৭ আওয়ামী পুলিশ কর্মকর্তার গ্রেপ্তারি পরোয়ানা জারি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৩:৪৯ অপরাহ্ন
অবশেষে সাবেক ১৭ আওয়ামী পুলিশ কর্মকর্তার গ্রেপ্তারি পরোয়ানা জারি

### আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানা: 

জুলাই বিপ্লব দমনে গণহত্যার অভিযোগে সাবেক ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান হাবিবসহ ১৭ জন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রোববার (২৭ অক্টোবর) বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদারের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন।


গ্রেপ্তারি পরোয়ানা জারি করা ১৭ কর্মকর্তাদের মধ্যে রয়েছেন ডিএমপির উপকমিশনার ইকবাল হোসেন, অতিরিক্ত ডিআইজি বিপ্লব কুমার সরকার, এবং র‍্যাবের সাবেক ডিজি ব্যারিস্টার হারুন অর রশিদ। তাদেরকে আগামী ২০ নভেম্বর আদালতে হাজির করতে বলা হয়েছে।


এদিন, ট্রাইব্যুনাল একই সাথে গ্রেপ্তার হওয়া ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনের উপস্থিতি নিশ্চিত করতে আদেশ দেন। এতে সাবেক প্রধানমন্ত্রীর শিল্পবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরীসহ আরও কয়েকজন উল্লেখযোগ্য রাজনৈতিক ব্যক্তিত্ব অন্তর্ভুক্ত রয়েছেন।


গত ১৭ অক্টোবর, ট্রাইব্যুনাল শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার ৪৬ জন সদস্যের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল, তাদের আগামী ১৮ নভেম্বরের মধ্যে ট্রাইব্যুনালে হাজির হতে বলা হয়েছে। এই ঘটনাগুলি দেশের রাজনৈতিক পরিস্থিতিতে নতুন উত্তাপ যোগ করছে।