নওগাঁয় সরকারী স্কুলের শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৮ অপরাহ্ন
নওগাঁয় সরকারী স্কুলের শিক্ষকদের মানববন্ধন

 মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মউশি) এ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের গেজেটেড কর্মকর্তাদের উপর হামলার ঘটনার প্রতিবাদে নওগাঁয় মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী পালন করা হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর ২০২৪) বিকেলে জেলা স্কুলের সামনে এ মানববন্ধনটি অনুষ্ঠিত হয়, যেখানে সরকারি জিলাস্কুল, কেডি স্কুল ও গার্লস স্কুলসহ স্থানীয় বিভিন্ন সরকারি স্কুলের শিক্ষকরা অংশগ্রহণ করেন।


কর্মসূচী চলাকালে বক্তৃতা দেওয়ার সময় কেডি সরকারী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জাহেদ ফেরদৌস, আল মামুন, রুমেল সরদারসহ আরও অনেক শিক্ষক বক্তব্য রাখেন। বক্তারা বলেন, "দেশের অন্তর্বতীকালীন সরকার আসার পর কিছু অসৎ উদ্দেশ্যপ্রণোদিত মহল সচিবালয়সহ বিভিন্ন অফিসে গিয়ে অহেতুক কিছু দাবি পরিষ্কার করছে।"


তারা অভিযোগ করেন যে, সদ্য সমাপ্ত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা একাডেমিক সুপারভাইজার এবং বিভিন্ন পদে নিয়োগ পাওয়ার জন্য অবৈধভাবে এর আবেদন করেন, যা বিশৃঙ্খলা সৃষ্টি করছে। বক্তারা জানান, ১৭ সেপ্টেম্বর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা দলবদ্ধভাবে মউশিতে গিয়ে অকার্যকর দাবিসহ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের উপর হামলা চালিয়েছে এবং নারী শিক্ষকদেরও হেনস্তা করা হয়েছে।


বক্তাদের মতে, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা প্রকল্পের মেয়াদ শেষে চাকুরির শর্তে যোগদান করলেও বর্তমানে তারা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে প্রার্থনা করতে চাচ্ছেন, যা পাবলিক সার্ভেন্টস কমিশন (পিএসসি) এবং বিসিএস নন-ক্যাডারের সাথে সাংঘর্ষিক ও বিধিবহির্ভূত। 


শিক্ষকরা ১৭ তারিখের হামলার ঘটনার সাথে সংশ্লিষ্ট দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করারও আবেদন করেন। এই মানববন্ধনটি শিক্ষকদের ন্যায্য দাবি এবং পরিস্থিতির উপর সরকারের দৃষ্টিনিবন্ধের একটি শান্তিপূর্ণ উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।