বাংলাদেশ-নেপালই খেলবে ফাইনাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২৮শে মার্চ ২০২১ ০৫:১০ পূর্বাহ্ন
বাংলাদেশ-নেপালই খেলবে ফাইনাল

অনেক আশা নিয়ে বসে ছিল কিরগিজস্তান অলিম্পিক ফুটবল দল। অপেক্ষায় ছিল নেপাল যদি অংকের মারপ্যাচে বাংলাদেশের বিপক্ষে হেরে নিজেদের টুর্নামেন্ট হতে বিদায় নেয়, তাহলে কিরগিজদের সামনে সুযোগ আসবে ফাইনাল খেলার। কিরগিজরা নেপালের বিপক্ষে গোল শূন্য ড্র করে সম্ভাবনা জাগিয়ে রেখেছিল।


গতকাল বাংলাদেশ ও নেপাল গোল শূন্য ড্র হওয়ায় দুই দলই কিরগিজদের ফাইনালে উঠার সেই সম্ভাবনা শেষ হয়ে গেল। আগামীকাল টুর্নামেন্টের আয়োজক নেপাল ফাইনাল খেলবে বাংলাদেশের বিপক্ষে।


এই টুর্নামেন্টে বাংলাদেশ প্রথম ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে আত্মঘাতী গোলে জিতে ফাইনালে উঠে গেছে আগেই। দর্শক দেখতে চেয়েছিল বাংলাদেশের প্রতিপক্ষ কারা হবে। নেপাল হবে এমন একটা সম্ভবানাই ছিল। হয়েছেও তাই।


ফাইনালের আগে গতকাল কাঠমান্ডুতে দশরথের রঙ্গশালা স্টেডিয়ামে বাংলাদেশ এবং নেপাল মুখোমুখি হয়। একদিকে যেমন ফাইনালের টিকিট সংগ্রহ করার লক্ষ্য ছিল নেপালের। ঠিক তেমনি দর্শকও ফাইনালের আগে এই দুই দলের ফাইনালের ড্রেস রিহার্সাল দেখেছেন। নেপালের ফুটবল দর্শকের কাছে বাংলাদেশ এবং নেপালের ফুটবল লড়াই বাড়তি উত্তেজনা দেয়।


কিন্তু কালকের লড়াইয়ে উত্তেজনার পারদ ছিল না। কারণ খুবই সহজ। নেপাল এবং বাংলাদেশ শক্তিমত্তা রিজার্ভ রেখে লড়াই করেছে। বিশেষ করে বাংলাদেশের যেসব খেলোয়াড় আগের ম্যাচে খেলেছে তাদের অনেককেই বাইরে রেখে একাদশ সাজিয়েছিলেন কোচ জেমি ডে। বাংলাদেশ যেমন খেলোয়াড় পরিবর্তন করেছেন তেমনি নেপালও খেলোয়াড় পরিবর্তন করে তাদের পরখ করে নিয়েছেন।


অনেক দিন পর আবার জাতীয় দলের জার্সি গায়ে খেলতে দেখা গেল আবাহনীর গোলকিপার শহিদুল আলম সোহেলকে। সোহেল এই নেপালের বিপক্ষে বাজে গোল হজম করে বাংলাদেশের সর্বনাশ করেছিলেন। ঢাকার মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে বাজে গোল হজম করে তিনি সমালোচনার শিকার হয়েছিলেন। আবার সেই নেপালের বিপক্ষেই মাঠে নেমে আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন সোহেল। কারণ কাল যারা টিভির পর্দায় খেলা দেখেছেন তারা সোহেলকে পাশ মার্ক দেবেন। একাধিক ভালো ভালো বল ঠেকিয়েছেন তিনি।


নেপালের দিনেশ রাজবংশী, অঞ্জন ভিসতার শট ফিরিয়ে দিয়েছেন। গোল হতে দেননি। গোলপোস্টের নিচে সোহেল ছিলেন আত্মবিশ্বাসী। তবে এই গোলকিপারকে ফাইনালে নামাবেন কি না, নিশ্চত না। কারণ আনিসুর রহমান জিকো গোলপোস্টে আস্থার প্রতীক হয়ে খেলছেন।


বাংলাদেশ চায় নেপাল থেকে ট্রফি আনতে। চ্যাম্পিয়ন হয়ে দেশকে ট্রফি উহার দিতে চায়। বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন এখন নেপালে অবস্থান করছেন। তিনি সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেছেন। তাদের কাছে জানিয়েছিলেন নেপালের বিপক্ষে ২-০ গোলে বাংলাদেশের জেতা উচিত। সেটি হয়নি কাল। তবে বাংলাদেশ খারাপও খেলেনি। এখন ফাইনালে কেমন খেলে সেটা দেখার অপেক্ষায় বাংলার ফুটবল দর্শক।