হাতে ও গলায় শেকল বেঁধে বরিশালে শিক্ষার্থীদের ব্যতিক্রমী মিছিল

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ৩১শে আগস্ট ২০২২ ০৫:১৪ অপরাহ্ন
হাতে ও গলায় শেকল বেঁধে বরিশালে শিক্ষার্থীদের ব্যতিক্রমী মিছিল

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি’র জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রচলিত ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছরে রূপান্তরের ঘোষণা দেন। এর প্রতিবাদে বরিশালে চোখে কালো কাপড়, হাতে ও গলায় শেকল বেঁধে মানববন্ধন ও প্রতীকি মিছিল অনুষ্ঠিত হয়েছে। 


বুধবার দুপুর ১ টায় বরিশালের বিভিন্ন সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 


মানববন্ধনে চোখে কালো কাপড় বেঁধে আর হাতে ও গলায় শেকল বেঁধে বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠানের শিক্ষর্থীরা অংশ নেয়। এসময় শিক্ষার্থীরা বলেন, আমরা ইঞ্জিনিয়ার হতে এসেছি, আমরা টেকনিশিয়ান হতে আসিনি। আপনারা দেখবেন দেশের উন্নয়ন ও মেগা প্রজেক্টের জন্য বিদেশ থেকে ইঞ্জিনিয়ার আনা হচ্ছে। এটা কেন হচ্ছে, সরকার আমাদের দেশের শিক্ষার্থীদের ওপর নজর দিচ্ছে না, সে কারণেই হচ্ছে। আমাদের দিকে নজর দিলে দেশের পলিটেকনিক শিক্ষার্থীরা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে। 


তারা বলেন, শিক্ষামন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, আমরা তা প্রতাহার করছি। আমরা তিন বছর মেয়াদি কোর্স চাই না। আমরা সরকারের কাছে পলিটেকনিক ইনস্টিটিউটের চার বছর মেয়াদি কোর্স চালু রাখার দাবি জানাচ্ছি। পাশাপাশি আমরা যেন প্রকৃত শিক্ষা অর্জন করতে পারি সে বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। মানববন্ধনে বক্তব্য দেন তৌফিক, রাব্বি, নাদিম, ইমন, সাদ্দাম, রায়হান, রাকিব, মিরাজসহ বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট, আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউট, ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউট, ডায়নামিক পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।