বর্তমানে দেশের রিজার্ভ ২০ থেকে ২২ বিলিয়ন ডলার : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে অক্টোবর ২০২৩ ১০:১৩ অপরাহ্ন
বর্তমানে দেশের রিজার্ভ ২০ থেকে ২২ বিলিয়ন ডলার : অর্থমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) ২০ থেকে ২২ বিলিয়ন ডলার বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


রোববার (২২ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সর্বজনীন পেনশন তহবিলের বিনিয়োগ সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।


আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের বরাত দিয়ে মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে আছে। এখন দেশের রিজার্ভ রয়েছে ২০ থেকে ২২ বিলিয়ন ডলার। সাম্প্রতিক বছরগুলোতে আমরা মাত্র কয়টা দিন ভালো পেয়েছি। বেশিরভাগ সময় খারাপ গেছে। একের পর এক বাজে পরিস্থিতি তৈরি হচ্ছে।


তিনি বলেন, করোনা মহামারিতে আমরা ধাক্কা খেয়েছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বড় আঘাত হেনেছে। সবশেষ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত চপেটাঘাত মেরেছে। তবু আমরা অন্যান্য দেশের তুলনায় ভালো আছি। আইএমএফও বলছে, বাংলাদেশের অর্থনীতি সঠিক কক্ষপথে আছে।


অর্থমন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ২০ থেকে ২২ বিলিয়ন ডলার। দেশের অর্থনীতিতে ভালো দিন খুব বেশি দিন থাকেনি। একের পর এক যুদ্ধ লাগছে। সেসব মাথায় রেখে বিশ্বের সঙ্গে তাল রেখে সরকারকে কাজ করছে হচ্ছে।


মুস্তফা কামাল বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার। জিনিসপত্রের দাম অবশ্যই কমানো হবে। আমরা প্রতিনিয়ত সেই চেষ্টা করছি।